১৬ই জুলাই, ২০১৯ ইং | ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১২:৫৮

রামগতি-কমলনগর মেঘনার ভাঙন থেকে ভিটে-মাটি বাঁচাতে কয়েক হাজার উপকূলবাসীর মানববন্ধন

মু.ওয়াছীঊদ্দিন, লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের কমলনগর-রামগতি মেঘনার অব্যাহত ভাঙনে উপজেলা রক্ষা ও দ্রুত বাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন করেছে স্থানীয় ভিটে বাড়ী হারানো কয়েক হাজার নারী পুরষ। ‘কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ’ আয়োজিত বুধবার সকালে কমলনগরের মাতাব্বরহাট এলাকার নদীর পাড়ে ৪ কিলোমিটার জুড়ে দুই ঘন্টা ব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করে। ‘কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ’ এর আহবায়ক এডভোকেট আব্দুস সাত্তার পলোয়নের সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আবদুল মতলব, কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ মো. শামছুল আলম, ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির সহ স্থানীয় রাজনৈতিক সামাজিক ব্যক্তি, সুশীল সমাজ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এসময় বক্তারা বলেন, গত ২০ বছর ধরে মেঘনা নদীর অব্যাহত ভাঙনে কমলনগর ও রামগতি উপজেলার ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। নদী গর্ভে বিলিন হয়েগেছে ৪৫ হাজার ঘরবাড়িসহ কয়েক হাজার কোটি টাকার সরকারি-বেসরকারী স্থাপনা। একই ভাবে ছোট বড় ৩১টি বড় হাট বাজার, ৩৫টি স্কুল,কলেজ ও মাদরাসা, ৩০টি ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্র, ৪০০ কিলোমিটার কাঁচা-পাকা রাস্তা, ৩৭ কিলোমিটার বেড়ীবাঁধ এবং ৫০ হাজার একর ফসলি জমি।
দ্রুত নদী ড্রেজিংয়ের মাধ্যমে স্রােতের চ্যানেল পরিবর্তন এবং ঝুঁকিপূর্ণ বিভিন্ন স্থানে জরুরী ভিত্তিতে জিও ব্যাগ ডাম্পিং করে দুই উপজেলা রক্ষা করার পাশপাশি স্থায়ী বাঁধের দ্রুত ব্যবস্থা নেয়া দাবী তাদের। নচেৎ আগামী কয়েক বছরের মধ্যে কমলনগর ও রামগতি নামের এই দুটি উপজেলা দেশের মানচিত্র থেকে মুছে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে মন্তব্য করেন তারা।
এর আগে একই দাবীতে ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনেও সাম্প্রতিক মানববন্ধন করে সংগঠনটি।

কিউএনবি/রেশমা/২৪শে এপ্রিল, ২০১৯ ইং/বিকাল ৪:২০