ব্রেকিং নিউজ
২৬শে এপ্রিল, ২০১৯ ইং | ১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:০৪

ডিনামাইট বিস্ফোরণে গুড়িয়ে যাবে বিজিএমইএ ভবন

 

ডেস্ক নিউজ : দীর্ঘ অপেক্ষার পর অবশেষে রাজধানীর হাতিরঝিলে অবস্থিত বিজিএমইএ’র বহুতল ভবন ভাঙ্গার কাজ শুরু হচ্ছে। গত দুই দিন পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠনটির প্রধান কার্যালয়ের জিনিসপত্র সরানোর পর মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে ভবনটি ভাঙ্গার কাজ।

ডিনামাইট বোমা ব্যবহার করে কন্ট্রোল ডিমোলিশন বা নিয়ন্ত্রিত বিস্ফোরণ পদ্ধতিতে ভবনটি ভাঙা হবে। এজন্য যাবতীয় প্রস্তুতি নিয়ে রেখেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। দেশে ডিনামাইট ব্যবহার করে কোনো ভবন ভাঙার প্রথম নজির হবে এটিই প্রথম।রাজউকের নির্বাহী মাজিস্ট্রেট জেসমিন আক্তার মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাজউকের হাতে ভবনটি ভাঙার জন্য তিন মাস সময় রয়েছে। তবে ভবনটি ভাঙার সব প্রস্তুতি রাজউক নিয়ে রেখেছে। ডিনামাইট দিয়ে ভবনটি গুঁড়িয়ে দেওয়া হবে। এত বড় একটি ভবন ম্যানুয়ালি ভাঙার সুযোগ নেই।

ইতিমধ্যে ভবনের কাছে অবস্থান করছেন রাজউকের প্রতিনিধি দল। এর আগে ভবন ভেঙে ফেলতে কয়েকবার সময় বেধে দেন আদালত। তবে, পোশাক শিল্পের স্বার্থ বিবেচনায় প্রতিবারই বাড়ানো হয়েছে সময়সীমা।

সবশেষ মুচলেকা দিয়ে ১ বছরের সময় নেয় বিজিএমইএ কর্তৃপক্ষ; যা শেষ হয় গত ১২ এপ্রিল। আদালতের রায় মাথায় রেখে রাজধানীর উত্তরায় চলছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন- বিজিএমইএ’র নতুন ভবনের নির্মাণ কাজ।দুই তলা বেসমেন্টের ওপর ১৩ তলা ওই ভবনের ১ম ও ২য় পর্যায়ের কাজ শেষ হয়েছে। পুরানো ভবনের আসবাবপত্র ও যন্ত্রপাতি নতুন ভবনে স্থাপনের মাধ্যমে কিছুদিনের মধ্যেই বিজিএমইএ’র দাপ্তরিক কার্যক্রম শুরু হবে।

কিউএনবি/রেশমা/১৬ই এপ্রিল, ২০১৯ ইং/বিকাল ৪:৫২