ব্রেকিং নিউজ
২৬শে এপ্রিল, ২০১৯ ইং | ১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:০৪

আইপিএল কি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লিগ হয়ে যাচ্ছে?

 

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরেও ব্যাপক দাপট দেখাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন ক্যারিবীয় ক্রিকেটাররা।  ক্রিস গেইল-আন্দ্রে রাসেলদের পারফরম্যান্সের কারণেই সোশাল মিডিয়ায় ভক্তরা আইপিএলের নাম বদলে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লিগ নামকরণেরও দাবি তুলেছেন।এর কারণ আইপিএলের পরিসংখ্যানই স্পষ্ট। পরিসংখ্যানের দিকে তাকালেই নজরে আসে ক্যারিবীয় ক্রিকেটারদের আধিপত্য।

আইপিএলের চলমান ১২তম আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেক ম্যাচেই ইতিহাস গড়েন আলজারি জোসেফ। ক্যারিবীয় এই তরুণ পেসার মাত্র ১২ রানে ৬ উইকেট শিকার করে ইতিহাসের পাতায় নিজের নাম লেখান।  তার আগে আইপিএলের সেরা বোলারের তালিকায় ছিলেন পাকিস্তানের সোহেল তানভির। তিনি ২০০৮ সালে ১৪ রানে ৬ উইকেট শিকার করেন।

আইপিএলে সেরা উইকেট শিকারিদের তালিকায় শীর্ষ দশে আছেন ওয়েস্ট ইন্ডিজের দুই অলরাউন্ডার ডুয়াইন ব্রাভো ও সুনীল নারিন। ১০৪ ম্যাচে নারিন শিকার করেন ১১৫ উইকেট। আর ব্রাভো শিকার করেন ১৪৩ উইকেট।  শুধু বোলিংয়েই নয়! ব্যাটিংয়েও দুর্দান্ত পারফর্ম করেছেন ক্যারিবীয় ব্যাটিং দানবরা।  আইপিএলের ইতিহাসে রান সংগ্রহের দিক থেকে সেরা ছয়ে আছেন ক্যারিবীয় ড্যাশিং ব্যাটসম্যান ক্রিস গেইল। ১১৯ ম্যাচে তার সংগ্রহ ৪ হাজার ৩১৬ রান। শুধু রান সংগ্রহ করাই নয়! সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। তার চেয়েও বড় কথা আইপিএলে সর্বোচ্চ (১৭৫*) রানের ব্যক্তিগত ইনিংস খেলেন ক্যারিবীয় এই ওপেনার।

চলতি আইপিএলেও আধিপত্য বিস্তার করছেন ক্যারিবীয়রা। এবারের আইপিএলে রান সংগ্রহের দিক থেকে সেরা পাঁচে আছেন দুই ক্যারিবীয়ান। সাত ম্যাচে গেইলের সংগ্রহ ৩২২ রান। আট ম্যাচ খেলে ৩১২ রান করেন আন্দ্রে রাসেল।  শুধু রান সংগ্রহ করাই নয়! ছক্কা হাঁকানোর দিক থেকেও শীর্ষে ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিস গেইল। আইপিএলে ইতিহাসে সর্বোচ্চ ৩১৫টি ছক্কা হাঁকান গেইল।

আইপিএলের ইতিহাসে দ্রুততম ফিফটি হাঁকান কায়রন পোলার্ড। চলতি আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের বিপক্ষে মাত্র ২২ বলে অর্ধশতরান পূর্ণ করেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই ক্যারিবিয়ান অলরাউন্ডার। এই তালিকায় তিনে রয়েছেন আন্দ্রে রাসেল। তিনি দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২৩ বলে হাফসেঞ্চুরি করেন।

 

 

কিউএনবি/আয়শা/১৪ই এপ্রিল, ২০১৯ ইং /রাত ৮:০৪