২৭শে মে, ২০১৯ ইং | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৯:১৬

মন ভালো রাখবেন যেভাবে

 

লাইফস্টাইল ডেস্ক : মন ঠিক থাকলে শরীরও ঠিক থাকে। সুস্থ থাকতে হলে মনকে চাপমুক্ত রাখা খুব জরুরি। কী করে মনকে একেবারে চাপমুক্ত রাখবেন চলুন তা জেনে নিই- 

-মনের ভার কম করার জন্য নিজের ইচ্ছার মাত্রাকে বোঝার চেষ্টা করুন। 

-একেবারে নিভৃতে নিজের সঙ্গে একটি দিন কাটিয়ে মনকে বোঝার চেষ্টা করুন। 

-মানসিক শান্তি লাভ করার জন্য ধ্যান বা মেডিটেশন করুন।
 
-মনের পরিস্থিতিটা বদলানোর জন্য নিজেকে নিয়মের মধ্যে বেঁধে ফেলুন।

-রাতে নিশ্চিন্তে ঘুমানোর চেষ্টা করুন। রাতে ঘুম ভালো হলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। মনে ফুর্তি বজায় থাকবে। মন কখনো নিজের গণ্ডি পেরিয়ে বাইরে যায় না। তার গণ্ডিটা মস্তিষ্কের মধ্যেই সীমাবদ্ধ। তাই যে কোনো কিছু বুদ্ধি দিয়ে চিন্তা করুন। তাতেই মানসিক শান্তি পাবেন। এমন কোনো কিছু যা চিন্তা করলে যদি আপনি মন থেকে কষ্ট পান তাহলে সেই চিন্তাকে মনের সীমানায় আসতে দেবেন না। সব সময় এমন কিছু ভাবার চেষ্টা করুন যা আপনাকে মানসিকভাবে আনন্দ দেবে।

প্রতিদিনের কাজের পর অল্প সময়ের জন্য বেড়ানো উচিত। অল্প বিনোদন, পরিবারের সাথে সময় কাটানো, ছোট ছোট ব্যাপারে খুশি হওয়া ইত্যাদি মন ভাল রাখতে সাহায্য করে।

প্রয়োজনের বাইরে সোশ্যাল মিডিয়া ব্যবহার না করা। এর বেশি ব্যবহার মানুষের মনে জায়গা করে নেয় তীব্র ঈর্ষা, হীনমন্যতা ও মানসিক বিবাদ। এগুলো বন্ধ করলে চাপ কমবে ও অজান্তেই মন ভাল থাকবে।

ইতিবাচক উক্তি শুধু শুনলেই চলবে না তা নিজের জীবনে ব্যবহারও করতে হবে। এতে মন ভাল থাকবে।চাপের কোনো সময়ে পড়লে ভুক্তভোগী বা কাছের মানুষের সাথে তার সমস্যা ভাগ করে নিতে পারেন। এতে অনেকটাই মানসিক শান্তি আসে।

কিউএনবি/অনিমা/১৩ই মার্চ, ২০১৯ ইং /দুপুর ২:৪৪

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial