২৭শে মে, ২০১৯ ইং | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ২:০৯

ডুবে যাওয়া জাহাজে মিললো মদের বোতল!

 

ডেস্ক নিউজ : ১৮৮৬ সালে ফায়ার আইল্যান্ডের কাছে ডুবে যায় এসএস অরিগন নামের একটি জাহাজ। জাহাজ ডুবির ১৩৩ বছর পর অবশেষে সন্ধান মেলে ২০১৭ সালে। এতে উদ্ধার করা হয় বেশকিছু পুরনো মদের বোতল। এই মদ ব্যবহার করা হচ্ছে নতুন মদ প্রস্তুতের জন্য।

নতুন এ মদের নাম দেওয়া হয়েছে ‘ডিপ অ্যাসেন্ট’। নিউ ইয়র্কের হলব্রুকে অবস্থিত সেইন্ট জেমস ব্রুয়ারি নামের মদ প্রস্তুত কোম্পানির উদ্ভাবক। সম্প্রতি নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে আয়োজিত নিউ ইয়র্ক স্টেট ব্রুয়ারস অ্যাসোসিয়েশন ক্রাফট বিয়ার ফেস্টিভ্যালে এটির অভিষেক হয়।

কোম্পানির মালিক জেমস অ্যাডামস খামির থেকে অত্যন্ত যত্নের সঙ্গে ‘ডিপ অ্যাসেন্ট’ প্রস্তুত করেছেন উদ্ধার করা ডুবে যাওয়া জাহাজে পাওয়া ইংলিশ মদের বোতলে যা ২০১৭ সালে সংগ্রহ করা হয়। এসএস অরিগন নামের ওই জাহাজটি ১৮৮৬ সালে ডুবে যায়।

ওয়েস্ট ওয়াল স্ট্রিটের একজন ব্যবসায়ী অ্যাডামস বলেন, এসএস ওরিগন ছিল ওই সময়ের টাইটানিক। এটি একটি বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ হিসেবে নির্মাণ করা হয়েছিল যা নিউ ইয়র্ক ও ইউরোপের মধ্যে চলাচল করতো।`

জাহাজের ধ্বংসাবশেষটির ৭৫ শতাংশ বালির নিচে ছিল। ২০১৭ সালে ওই এর ডাইনিং রুমটি চিহ্নিত করা সম্ভব হয়। সেখানেই পাওয়া যায় এসব মদের বোতল। 

(সূত্র:ফক্স নিউজ)  

কিউএনবি/রেশমা/১২ই মার্চ, ২০১৯ ইং/সন্ধ্যা ৭:৩৫

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial