২২শে মার্চ, ২০১৯ ইং | ৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:১৫

আধুনিক পরমাণু জ্বালানি তৈরি করছে ইরান

 

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই’র প্রধান আলী আকবর সালেহি বলেছেন, তার দেশ নতুন ধরনের পরমাণু প্রযুক্তি আয়ত্ত্ব করেছে এবং ২০ মাত্রার আধুনিক পরমাণু জ্বালানি তৈরির জন্য প্রাথমিক পদক্ষেপ নেয়া হচ্ছে।ইরানের আইআরআইবি বার্তা সংস্থাকে রবিবার দেয়া একান্ত সাক্ষাৎকারে সালেহি এ তথ্য জানিয়েছেন। 

দেশীয় বিশেষজ্ঞরা নতুন পরমাণু জ্বালানি উৎপাদন করেছেন বলে তিনি জানান। তিনি বলেন, আধুনিক ২০ মাত্রার পরমাণু জ্বালানি উৎপাদনের প্রাথমিক পদক্ষেপ নেয়া হয়েছে এবং আমরা চূড়ান্তভাবে উৎপাদনের দ্বারপ্রান্তে রয়েছি। আগের ২০ মাত্রার জ্বালানির চেয়ে নতুন এ পরমাণু জ্বালানি ভিন্ন। তেহরানের গবেষণা চুল্লির মতো যেকোনো চুল্লিতে তা ব্যবহার করা যাবে।ইরানের শীর্ষ এ পরমাণু কর্মকর্তা বলেন, তেহরানের গবেষণা চুল্লি পুরনো পরমাণু জ্বালানি দিয়ে চলছে কিন্তু নতুন এ পরমাণু জ্বালানি ব্যবহার করা হলে উৎপাদন ক্ষমতা বাড়বে। 

তিনি বলেন, ইরানের  বিজ্ঞানীরা পরমাণু খাতে এমন উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছেন যেখান থেকে পেছনে ফেরার কোনা সুযোগ নেই বরং তারা এখন নতুন ধরনের জ্বালানি উৎপাদনে সক্ষম যা দেশের জন্য বিরাট সাফল্য।তিনি জানান, গবেষণার এ পর্যায়ে ইরানি বিজ্ঞানীদের পক্ষে চুল্লির নকশা করা খুবই সম্ভব।

কিউএনবি/অনিমা/১৪ই জানুয়ারি, ২০১৯ ইং/বিকাল ৫:০৭