২৪শে মার্চ, ২০১৯ ইং | ১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৩:০৩

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে রোবটিক্সের সেমিনার অনুষ্ঠিত

 

ডেস্ক নিউজ : জাপান বাংলাদেশ রোবটিক্স এবং এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের উদ্যোগে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রোবটিক্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড সিগন্যাল প্রসেসিং টেকনোলজির তৃতীয় দিনে একটি সেমিনার এবং ওয়ার্কশপ আয়োজন করা হয়।

শনিবার দিনভর ধরে চলে এই অনুষ্ঠান। সকাল ১০টায় জাপান থেকে বিশেষ সেমিনারে যোগ দেয় উক্ত প্রতিষ্ঠানটির ফাউন্ডার ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস। তিনি বিশাদ আলোচনা করেন ‘ডায়ানামিকস রোবট ওয়ালকিং গিলটস এবং জেনারেশন ওপর। এরপর উক্ত প্রতিষ্ঠানটির এডভাইজার গন যথাক্রমে ড. দেলোয়ার হোসেন এবং ড. বিজয় ভাস্কর জাপান এবং ইন্ডিয়া থেকে যোগ দেন।

তারা ‘রিয়ালে অ্যাপলিকেশনস অফ ডিফারেন্ট টাইপ অফ রোবট অ্যান্ড এ আই ডিভাইস’ এবং ‘বাই প্যাডেল রোবট’ বিষয়ের উপর দীর্ঘ ব্যাখা করেন। সেমিনারের শেষ প্রান্তে লাইভে আসেন জাপান বাংলাদেশ রোবটিক্সের ফাউন্ডার এবং চেয়ারম্যান তিনি অংশগ্রহণকারী এবং দর্শকদের প্রশ্নের উত্তর দেন।

বেলা ২টা নাগাদ শুরু হয় অনুষ্ঠানটির দ্বিতীয় পর্ব। এখানে অংশগ্রহনকারীদের হাতে কলমে রোবট বানানো শেখা হয়েছে এবং তাদের কাছ থেকে তৈরি করে নেওয়া হয়। উক্ত সেশনটিতে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন উক্ত প্রতিষ্ঠানের সিনিয়ার টেকনিক্যাল এডভাইজার জোবায়ের আল বিল্লাল খান, টেকনিক্যাল এডভাইজার আবুল আল আরাবী, টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব, ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর (পাবলিকেশন) শাকীক মাহমুদ, সিনিয়ার টেকনিক্যাল ইঞ্জিনিয়ার মাজহারুল ইসলাম।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ড. সিদ্দিক হোসেন, ভাইস ডীন ড. আবদুর রহমান,ভারপ্রাপ্ত ডিপার্টমেন্ট প্রধান সহযোগী অধ্যাপক নাফিস আহমেদ চিশতী। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিষ্ঠানের টেকনিক্যাল ডিরেক্টরের তৈরি হিউম্যানওয়েড রোবটি দেখানো হয়।

 

 

কিউএনবি/আয়শা/১৩ই জানুয়ারি, ২০১৯ ইং/বিকাল ৪:৫৪