২২শে মার্চ, ২০১৯ ইং | ৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:০৮

ভারতকে হারিয়ে হাজারতম জয় অস্ট্রেলিয়ার

 

স্পোর্টস ডেস্ক : তিন ফরম্যাট মিলে ক্রিকেট ইতিহাসে প্রথম দল হিসেবে এক হাজারতম জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই ঐতিহাসিক ম্যাচে অজি দলের খেলোয়াড়রা ১৯৮৬ সালের জাতীয় দলের জার্সি পরে স্মরণ করেন সোনালী যুগকে। সেবার ভারতের বিপক্ষে ঘরের মাঠে এমন জার্সি পরেই মাঠে নেমেছিল অজিদের সাবেক অধিনায়ক অ্যালান বর্ডার।তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ শনিবার সিডনি ক্রিকেট মাঠে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা।ব্যাটিংয়ে নেমে ভারতীয় দুই বোলার কুলদ্বীপ যাদব আর ভুবনেশ্বর কুমারের বোলিং তোপে শুরুতেই বিদায় নেন অজি দুই ওপেনার অ্যালেক্স ক্যারে ও অ্যারন ফিঞ্চ।ফিঞ্চকে ৬ রানে বিদায় করেন ভুবনেশ্বর আর ক্যারে ২৪ রানে সাজঘরের পথ দেখান কুলদ্বীপ।

এরপর দুই নম্বরে করতে আসা উসমান খাজা দলের হাল ধরেন শন মার্শকে নিয়ে। দুইজন মিলে যোগ করেন ৯২ রান।৮১ বলে ৫৯ করে রবীন্দ্র জাদেজার বলে লেগ বিফোর হয়ে বিদায় নেন উসমান খাজা আর ৭০ বলে ৫৪ করে কুলদ্বীপের বলে ক্যাচ দিয়ে ফেরেন শন মার্শ।মিডল অর্ডারে পিটার হ্যান্ডসকম্বের ৬১ বলে ৭১ রানের ইনিংস ও মার্ক স্টয়েনসের ৪৭ রানে ভর করে ৫০ ওভারে ৫ উইকেটে ২৮৮ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া।ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার আর কুলদ্বীপ যাদব নেন ২ উইকেট করে। ১টি উইকেট নেন রবীন্দ্র জাদেজা।স্বাগতিকদের দেয়া ২৮৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুর ওভারেই রানের খাতা খোলার আগে জেসন বেহরেনডোফের বলে ক্যাচ দিয়ে ফেরেন শিখর ধাওয়ান।ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও উইকেটে আসেন আর ৩ রানে বিদায় নেন জ্যে রিচার্ডসনের বলে স্টয়েনসের কাছে ক্যাচ দিয়ে। এরপর চার নম্বরের ব্যাট করতে আসা আম্বাতি রাইডুকেও শূন্য রানে ফেরান রিচার্ডসন।

১৯৮৬ সালে অ্যালান বর্ডার নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দল

দ্রুত উইকেট বিপর্যয়ে দলের হাল ধরেন ওপেনার রোহিত শর্মা আর মহেন্দ্র সিং ধোনি মিলে। এই দুইয়ের জুটি থেকে আসে ১৩৭ রান।৯৬ বলে ৫১ রান করে ধোনির বিদায়ের পর শর্মাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি কোনও ব্যাটসম্যান। ভারতীয়দের এমন উইকেট বিপর্যয়ের মাঝেও ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার।শেষপর্যন্ত ১২৯ বলে ১৩৭ করে মার্ক স্টয়েন্সের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দলীয় ২৪৭ রানের মাথায়।শর্মার বিদায়ের পর ভুবনেশ্বর কুমার করেন ২৯ রান। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৪ রান পর্যন্ত তুলতে পারে ভারত।অজিদের হয়ে রিচার্ডসন নেন ৪ উইকেট, ২টি করে উইকেট নেন বেহরেনডোর্ফ আর মার্কাস স্টইনিস। ১টি উইকেট নেন পিটার সিডল।তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচে ৩৪ রানের জয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক অস্ট্রেলিয়া।১০ ওভারে ২ মেডেন আর মাত্র ২৬ রান দিয়ে ৪ উইকেট নেয়ায় ম্যাচ সেরার পুরষ্কার উঠে জে রিচার্ডসনের হাতে।

 

 

 

কিউএনবি/সাজু/১২ই জানুয়ারি, ২০১৯ ইং/রাত ৮:৩৮