২২শে মার্চ, ২০১৯ ইং | ৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:১২

ফুসফুসের ক্যানসারের আধুনিক চিকিৎসা কী?

 

স্বাস্থ্য ডেস্ক : ফুসফুসের ক্যানসার বর্তমানে ভয়াবহ আকার ধারণ করেছে। মৃত্যু হারের দিক থেকে ফুসফুসের ক্যানসারকে এখন প্রথম বলা হয়। তবে আশার বিষয় হলো, বর্তমানে ফুসফুসের ক্যানসারের অনেক আধুনিক চিকিৎসা এসেছে।     

ফুসফুসের ক্যানসারের আধুনিক চিকিৎসার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক রেজওয়ান ইসলাম। বর্তমানে তিনি আমেরিকার উইসকনসিন অঙ্গরাজ্যের সেন্টমাইকেল হসপিটালে ক্যানসার বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফুসফুসের ক্যানসারের আধুনিক চিকিৎসা কী?

উত্তর : ফুসফুসের ক্যানসারে সাধারণত অস্ত্রোপচার করা হয়। এর ছোট কোষে সাধারণত আমরা ক্যামো দেই। মিনিমালি ইনভেসিভ সার্জারি হলো প্রাথমিক পর্যায়ের জন্য। বিভিন্ন রোবট এসে গেছে। আগে যেমন বড় করে কাটতে হতো, এখন ছোট জায়গা এসে গেছে। টিউমারটা বের করে আনা সম্ভব।

এরপর আপনার সার্জারির পর রেডিয়েশন আসে। রেডিয়েশনে যখন বড় পরিসরে করা হতো, তখন পার্শ্ব প্রতিক্রিয়াটা বেড়ে যেত। এখন ছোট জায়গায় রেডিয়েট করে, সময়টা কম নিয়ে করে।

রেডিয়েশনের পর আসছে ক্যামোথেরাপি। নতুন যেটি আসছে, সেটি হলো ইমিউন থেরাপি। আমাদের প্রত্যেকের শরীরে একটি রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। যখন ভাইরাস আসে, ব্যাক্টেরিয়া আসে, সেই রকম ক্যানসারের ক্ষেত্রেও শরীর সাধারণত চেষ্টা করে রোগ প্রতিরোধ ক্ষমতা দিয়ে ক্যানসারকে প্রতিরোধ করার।

এখন নতুন নতুন কিছু ইমিউনো থেরাপি এসেছে, যেসব ওষুধ ব্যবহার করলে রোগী পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া তিন থেকে পাঁচ বছর বেঁচে থাকে। ক্যানসার ছোট হলে সেই ক্ষেত্রে শুধু সার্জারি করেও অনেক সময় রোগী ভালো করা যাচ্ছে।

 

 

 

কিউএনবি/সাজু/১২ই জানুয়ারি, ২০১৯ ইং/রাত ৮:২২