২৪শে মার্চ, ২০১৯ ইং | ১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৫৮

রাঙামাটিতে বৌদ্ধদের ত্রিপিটকের বর্নাঢ্য র‌্যালী

 

আলমগীর মানিক,রাঙামাটি : দেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের আগামী ৮ জানুয়ারী একশ তম জন্ম দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাঙামাটি শহরে ত্রিপিটকের বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। জন্ম দিবস উপলক্ষে সপ্তাহ দিন ব্যাপী নানান অনুষ্ঠানমালার অংশ হিসেবে দুপুরের দিকে শহরে বের করা হয় প্রধান বৌদ্ধদের প্রধান ধর্মীয় গ্রন্থ ত্রিপিটকের বর্নাঢ্য মোটর র‌্যালী।

র‌্যালীতে মোটর সাইকেল ছাড়াও ট্রাক, পিকআপ, জীপ, অটোরিকশা, মাইক্রোবাসযোগে শত শত পূর্নার্থী অংশ নেন। র‌্যালীটি রাঙামাটি রাজন বনবিহার প্রাঙ্গন থেকে শুরু হয়ে পুরো রাঙামাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও বিহার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। এ সময় ভক্ত ও পূর্নাথীরা সড়কের পাশে দাঁড়িয়ে বৌদ্ধ প্রধান ধর্মগ্রন্থ ত্রিপিটকবাহী গাড়ীবহরে ফুল ছিটিয়ে দিয়ে শ্রদ্ধা ও বিভিন্ন দানীয় সামগ্রী দান করেন।

উল্লেখ্য,দেশের বৃহত্তম বৌদ্ধ মন্দির রাঙামাটি রাজ বনবিহারের অধ্যক্ষ ও আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮জানুয়ারী রাঙামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ(দেহত্যাগ) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ(বিশেষ কফিন) অবস্থায় রাঙামাটির রাজ বন বিহারে রাখা হয়েছে।

 

 

কিউএনবি/সাজু/৩রা জানুয়ারি, ২০১৯ ইং/বিকাল ৫:১৬