২৪শে মার্চ, ২০১৯ ইং | ১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৫৫

নাৎসিদের চুরি করা পেইন্টিং ফেরত দাবি

 

ডেস্ক নিউজ : ১৯৪৩ সালে নাৎসি সেনাদের চুরি করা একটি পেইন্টিং ফেরত চেয়েছে ইতালির ফ্লোরেন্স শহরে অবস্থিত একটি আর্ট গ্যালারি। পেইন্টিংটি বর্তমানে একটি জার্মান পরিবারে রয়েছে। 

উফিজি গ্যালারি নামের ওই গ্যালারির প্রধান বলেন, জার্মান সরকারের একটি ‘নৈতিক দায়িত্ব’ পেইন্টিংটি যাতে আমরা ফেরত পেতে পারি তার সহায়তা করা। চিত্রকর্মটিতে একটি ফুলসহ ফুলদানি উপস্থাপিত হয়েছে। ডাচ মাস্টার জন ভ্যান হাইসাম স্টিল লাইফ নিয়ে আঁকা চিত্রকর্মটির স্রষ্টা। এটি ১৮২৪ সালে ফ্লোরেন্সে প্রথম প্রদর্শিত হয়। কিন্তু ১৯৪৩ সালে জার্মান সেনারা এটি চুরি করে।

পেইন্টিংটি ফিরিয়ে দেওয়ার ব্যাপারে মধ্যস্থতাকারীর মাধ্যমে ওই পরিবার অর্থ দাবি করেছে। তবে তা প্রত্যাখ্যান করেছে উফিজি গ্যালারি। জার্মানি বলেছে, ৩০ বছরেরও বেশি সময় আগে সংঘটিত অপরাধের ওপর একটি বিধি এ ব্যাপারে হস্তক্ষেপে প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে। এ কারণে জার্মান সরকার এ ব্যাপারে হস্তক্ষেপ করতে পারছে না।

গ্যালারি থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ১৯ শতকের শুরুতে টুসানির গ্র্যান্ড ডিউক লিওপোল্ড দ্বিতীয় মূলত কাজটি কিনেছিলেন। এটি ডাচ মাস্টারদের কাজের পাশাপাশি এক শতাব্দিরও বেশি সময় ধরে প্রদর্শিত হয়েছিল। তবে ১৯৪০ সালে ইতালি যুদ্ধে যোগ দেওয়ার সময় কাছাকাছি গ্রামে স্থানান্তরিত হয় চিত্রকর্মটি।

দুই জার্মান একত্রিত হওয়ার পর ১৯৯১ সালে ছবিটির সন্ধান মেলে, কিন্তু এটি ফিরে পাওয়ার সব প্রচেষ্টা ব্যর্থ হয়।উজিফি গ্যালারি প্রধান নাৎসিদের দ্বারা চুরি হওয়া কাজের ওপর বিধিনিষেধ বাতিলের আহ্বান জানিয়েছে যাতে সব লুট হওয়া শিল্পকর্ম এগুলোর ‘বৈধ মালিকদের’ কাছে ফিরে আসতে পারে।

সূত্র : বিবিসি

 

 

 

 

 

কিউএনবি/সাজু/২রা জানুয়ারি, ২০১৯ ইং/রাত ৯:১৪