ব্রেকিং নিউজ
১৭ই জানুয়ারি, ২০১৯ ইং | ৪ঠা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:৪৩

সরকারি এডওয়ার্ড কলেজে রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান ও আলোচনা সভা অনুষ্ঠিত

 

আর কে আকাশ, পাবনা প্রতিনিধি : সরকারি এডওয়ার্ড কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় শহীদ আব্দুস সাত্তার মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. হুমায়ুন কবির মজুমদারের সভাপতিত্বে দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন- উপাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মহা. আব্দুর রাজ্জাক, শিক্ষক পরিষদের সম্পাদক ও সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.কে.এম. শওকত আলী খান, প্রফেসর কামরুল হাসান, সহযোগী অধ্যাপক মো. বেলাল হোসেন, জাতীয় দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক মো. আশরাফ আলী, প্রভাষক রাজু আহমেদ প্রমূখ। উপস্থাপনা করেন ইংরেজী বিভাগের সহকারি অধ্যাপক নূর-ই-আলম।

আলোচনায় বক্তারা বলেন, এ দেশের প্রথিতযশা কবি-লেখক-সাংবাদিক, পেশাজীবী সেইসব বিজ্ঞজন তথা বুদ্ধিজীবীদের একাত্তর সালে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে। সেসময় যারা হত্যাকান্ডে অংশ নেয় এবং কলঙ্কিত যারা এতে ইন্ধন জুগিয়েছিল তাদের প্রতি জাতির ঘৃনা। বুদ্ধিজীবীরা যুগে যুগে তাদের জ্ঞানের গভীরতায় মননশীল চেতনাকে সাধারণের মাঝে ছড়িয়ে দিয়েছেন। মানুষকে মানুষের মর্যাদায় অভিষিক্ত করতে সমাজের ছাত্র, শিক্ষক, কৃষক, মজুর সবার মাঝে তাদের চিন্তাকে ছড়িয়ে দিয়েছেন।

তাঁদের লক্ষ্য ছিল অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করা, যেখানে মানুষ সমতার আদর্শে উজ্জীবিত হবে- মানুষে মানুষে কোন ভেদাভেদ থাকবে না। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের আহ্বানে দেশকে স্বাধীন করতে সাধারণ মানুষ জনযুদ্ধে অংশ নেয়। সেদিনের সেই মানবতার আদর্শে উজ্জীবিত হয়ে আজকের এই দিনে আমরা শপথ নেই, যেন মানবিক বাংলাদেশ তথা বঙ্গবন্ধুর সোনার বাংলাকে হৃদয়ে ধারণ করি।

আলোচনা সভার পূর্বে বেলা ১০ টায় কলেজের রেডক্রিসেন্ট ও বাঁধনের আয়োজনে এবং বিএনসিসি ও রোভার স্কাউটের সহযোগিতায় ক্যাম্পাসের প্রতীক্ষার প্রহর চত্ত্বরে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর ড. মো. হুমায়ুন কবির মজুমদার। এসময় প্রতিষ্ঠানের সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, ছাত্রনেতা ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আজ (শুক্রবার) সকাল ৯টায় শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে কলেজের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, বাদ জুম-আ কলেজের কেন্দ্রীয় মসজিদে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

 

কিউএনবি/আয়শা/১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং/ সন্ধ্যা ৭:৫৯