২৪শে জুন, ২০১৯ ইং | ১০ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ৯:৫৬

চবিতে ডিজিটাল সাংবাদিকতা বিষয়ক নেটওয়ার্কিং সম্মেলন

 

ডেস্কনিউজ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল সাংবাদিকতা বিষয়ক নেটওয়ার্কিং সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সাংবাদিকতা বিভাগের উদ্যোগে ও ডয়েচেবেলের সহায়তায় এ সম্মেলনের আযোজন করা হয়। এতে উপস্থিত ছিলেন দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার ৫৩ জন শিক্ষক-গবেষকবৃন্দ।

বাংলাদেশে ডিজিটাল সাংবাদিকতা শিক্ষা বিষয়ক নেটওয়ার্কিং সম্মেলন: সম্ভাবনা ও চ্যালেঞ্জ শীর্ষক এ সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, ডিজিটাল সাংবাদিকতা আমাদের সুযোগ ও সম্ভাবনার দ্বার সম্প্রসারিত করবে এবং সামনে এগিয়ে যেতে সহায়ক শক্তি হিসেবে কাজ করবে এটাই প্রত্যাশিত। আধুনিক প্রযুক্তির নেটওয়ার্কিং যাতে নেতিবাচক ভূমিকায় অবতীর্ণ হতে না পারে এ বিষয়েও মিডিয়াকে সতর্ক থাকতে হবে।

তিনি আরো বলেন, আধুনিক বিশ্বে কি ঘটছে, জ্ঞান-বিজ্ঞানের নব নব আবিষ্কার বিশ্বকে কোন পথে পরিচালিত করছে এ সবকিছু জানতে এবং জানাতে আমাদের মিডিয়ার ইতিবাচক ভূমিকাসহ ডিজিটাল সাংবাদিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের প্রয়োজন সৎ-দক্ষ-যোগ্য বিজ্ঞানমনষ্ক মানব সম্পদ। সম্পদ ও সুযোগের যথাযথ ব্যবহারের মাধ্যমে মেধাবী তরুণরাই বিনির্মান করবে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

এদিকে সম্মানিত অতিথির বক্তব্যে সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমান বলেন, বর্তমান যুগ হলো তথ্য প্রযুক্তির যুগ। এর সাথে তাল মেলাতে হলে আমাদের শিক্ষার্থীদের আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে হবে।এছাড়া সরকারের যে ডিজিটাল বাংলাদেশের রূপরেখা, তা বাস্তবায়নেও আধুনিক প্রযুক্তি শিক্ষার উপর জোর দিতে হবে।

ডয়েচেবেলের দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক কো-অর্ডিনেটর প্রিয়া এসেলবোর্ন বলেন, আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা বিভাগের সাথে কাজ করতে পেরে আনন্দিত। আমাদের লক্ষ্য বিশ্ববিদ্যালয়গুলোতে আধুনিক সাংবাদিকতা শিক্ষাকে উন্নত ও শক্তিশালী করা। তাই শিক্ষক-শিক্ষার্থীদের ডিজিটাল নেটওয়ার্কিংসহ বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আসছি।

বিভাগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। এছাড়া অতিথি হিসেবে বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্লা ও প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরীসহ প্রমুখ।

 

 

কিউএনবি/আয়শা/২৮শে নভেম্বর, ২০১৮ ইং/রাত ৮:২৭

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial