১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:০৪

ভারতের সবচেয়ে দূষিত শহর কলকাতা

 

আন্তর্জাতিক ডেস্ক : সবাই জানে ভারতের প্রধান শহরগুলোর মধ্যে সব থেকে দূষণ বেশি দিল্লিতে। তবে দেশটির কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সাম্প্রতিক রিপোর্ট বলছে, বর্তমানে ভারতে সবচেয়ে দূষিত বাতাস বইছে কলকাতা শহরে। সদ্য প্রকাশিত এয়ার কোয়ালিটি ইনডেক্সে দিল্লি, মুম্বাই, চেন্নাইকে হারিয়ে সবার উপরে উঠেছে এসেছে কলকাতা। খবর আনন্দবাজারের।

নিয়ম অনুসারে ভারতের প্রতিটি শহরে বাতাসের গুণ মাপার যন্ত্র বসানো রয়েছে। দিল্লিতে মোট ১৯টি জায়গায় এমন অটোমেটিক যন্ত্র রয়েছে। কলকাতায় রয়েছে দু’টি। একটি বিটি রোডের পাশে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে এবং অন্যটি ভিক্টোরিয়া মেমোরিয়াল হল চত্বরে। একটি ঘনবসতি এলাকায় ও আর একটি সবুজ ঘেরা এলাকায়। যন্ত্রগুলো থেকে পাওয়া কলকাতার রিপোর্টেকে তুলনা করা হয়েছে দিল্লির সব থেকে দূষিত এলাকা অশোক বিহারের সঙ্গে। আর তাতেও দিল্লিকে হারিয়ে দূষণে এগিয়ে কলকাতা।

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গত ১৭ নভেম্বর যে এয়ার কোয়ালিটি ইন্ডেক্স প্রকাশ করেছে তাতে কলকাতার স্কোর— ২৭৪। সেই জায়গায় দিল্লির— ২৬৭। বাকি দুই মেট্রো শহর মুম্বাই ও চেন্নাইয়ের যথাক্রমে— ১২৯ ও ৫১। তালিকায় কলকাতা ও দিল্লির বাতাসকে বলা হয়েছে— ‘পুওর’। সেখানে মুম্বাই ‘মডারেট’ ও চেন্নাই ‘স্যাটিসফ্যাক্টরি’ সার্টিফিকেট পেয়েছে।

অনেক আগে থেকেই পরিবেশবিদরা কলকাতার বাতাস নিয়ে সতর্ক করে আসছিলেন। শহরে গাড়ির সংখ্যা বৃদ্ধি, জলাভূমি, সবুজ কমে যাওয়া এবং দূষণ নিয়ন্ত্রণে উদ্যোগের ঘাটতিকেই দায়ি করেছেন পরিবেশবিদরা। এতদিন দিল্লির পিছনে থাকা কলকাতার আরও এগিয়ে যাওয়ায় খুব স্বাভাবিক ভাবেই আশঙ্কা আরও বাড়ছে।

 

 

কিউএনবি/অায়শা/১৯ই নভেম্বর, ২০১৮ ইং/ বিকাল ৪:৫৯