১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৫৬

হাইপারটেনশন কমাবে যে পাঁচ সবজি

 

ডেস্ক নিউজঃ  বিশ্বের লক্ষ লক্ষ মানুষ ভুগছে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনে। তরুণ প্রজন্মের মধ্যেও এখন ছড়িয়ে পড়ছে এ সমস্যা। ২০-৩০ বছর বয়সী মানুষের মধ্যে এ সমস্যা বাড়ছে ক্রমবর্ধমান হারে।যদি আপনার রক্তচাপ টানা ১২০-১৮০ মিমিএইচজি এর ওপরে থাকে, তাহলে আপনার এখনই কোনো কার্ডিয়াক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। সঠিক যত্ন ও মনোযোগের অভাবে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন ধমনীকে সঙ্কুচিত করে। এ ছাড়া রক্ত ​​প্রবাহ সীমিত এমনকি স্ট্রোকও হতে পারে।তবে সঠিক খাদ্যগ্রহণ আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এখান শীতকাল। বাজারে পাওয়া যাচ্ছে তাজা সবজি। হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনার খাদ্য তালিকায় এই পাঁচ সবজি রাখতে পারেন।

১। গাঁজর
গাজরে রয়েছে প্রচুর পটাসিয়াম। পটাসিয়াম আপনার রক্তনালী ও ধমনীর উত্তেজনা হ্রাস করবে। এটি সোডিয়ামের ক্ষতিকর প্রভাবও কমাবে। এথেরোসক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকিও কমায়। স্যুপ, ভাপে সিদ্ধ কিংবা অন্যান্য সবজির সঙ্গে এটি খেতে পারেন।

২। বিটমূল
বিটমূলের অ্যান্টিঅক্সিডেন্ট নিম্ন রক্তচাপ এবং কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এর ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতাকে উন্নত করে। গবেষণায় দাবি করা হয়েছে, বিটমূল নাইট্রিক অক্সাইড গ্যাস উৎপন্ন করে। এই গ্যাস রক্তনালীকে শিথিল ও প্রসারিত করতে সহায়তা করে। ফলে রক্ত ​​প্রবাহ আরো উন্নত হয় এবং সাময়িকভাবে রক্তচাপ কমে। এসব উপকারের জন্য বিটমূল জ্যুস হিসেবেও খাওয়া যেতে পারে।

৩। পালং শাক
পালং শাকে রয়েছে পটাসিয়াম ও লুটিন। লুটিন ধমনীর ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এতে থাকা ফোলেইট, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। পালং শাকে ক্যালোরি অনেক কম। সালাদ কিংবা স্যান্ডউইচেও এই শাক খেতে পারেন।

৪। মূলা
মূলায়ও রয়েছে পটাসিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ। এটি সালাদে ব্যবহার করা যায়। এ ছাড়া মূলা দিয়ে হতে পারে সুস্বাদু স্যুপও।

৫। মেথি
মেথি পাতা ও মেথি বীজ দুটোতেই রয়েছে দ্রবণীয় আঁশ যা কোলেস্টেরল হ্রাস করতে সহায়তা করে, বিশেষ করে এলডিএল। এমন আঁশযুক্ত খাবার রক্তচাপের মাত্রা ঠিক রাখে। মেথি পাতা এবং বীজে সোডিয়ামও অনেক কম।

 

 কিউএনবি/অদ্রি আহমেদ/১৯.১১.২০১৮/ দুপুর ১২.৫৫