১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:২৭

কাল থেকে শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা

 

ডেস্ক নিউজ : প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আগামীকাল রবিবার থেকে শুরু হতে যাচ্ছে। দেশের ৭ হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে শুরু হচ্ছে এ পরীক্ষা।সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী এবারের সমাপনীতে অংশ নিচ্ছে। যার মধ্যে প্রাথমিকের ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন রয়েছে। এ বছর ছাত্রদের থেকে ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি ছাত্রী সমাপনীতে বসবে।

এবার বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ২৯৪ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনীতে অংশ নিচ্ছে। যারা পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এছাড়া বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় কোনো এমসিকিউ প্রশ্ন থাকবে না।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য প্রাথমিক সমাপনী পরীক্ষা পদ্ধতি চালু হয়। আর ইবতেদায়িতে এই এটি চালু হয় ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দিলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে।

 

 

কিউএনবি/আয়শা/১৭ই নভেম্বর, ২০১৮ ইং /সন্ধ্যা ৭:৫৯