২৭শে মে, ২০১৯ ইং | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ১০:০৫

নকল সূর্য বানাচ্ছে চীন!

 

আন্তর্জাতিক ডেস্ক : ক’দিন আগেই শোনা গিয়েছিল, চীন নাকি আকাশে নকল চাঁদ স্থাপন করবে। সেই নকল চাঁদ নাকি চিরচেনা চাঁদের থেকেও অনেক বেশি উজ্জ্বল আলো দেবে। এবার জানা গেল ‘নকল সূর্য’ বানাচ্ছে চীন। শুনতে যতই অবিশ্বাস্য লাগুক, এই সূর্য নাকি চেনা সূর্যের থেকে বেশি উত্তপ্ত হবে। নকল সূর্য স্থাপন করা হবে পৃথিবীতেই। টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, চীনা বিজ্ঞানীরা এটিকে তৈরি করছে ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই বস্তুটির কেন্দ্রের তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াসে নিয়ে যেতে এরই মধ্যে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। ‘ইনস্টিটিউট অফ প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যে ভাবে শক্তি উৎপন্ন হয়, সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

এই প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে তাপ নির্মিত হয়েছে। স্বাভাবিক ভাবেই এমন একটি যন্ত্রকে তৈরি করতে ও প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচ হয়েছে। জানা যাচ্ছে, যন্ত্রটির পিছনে দৈনন্দিন খরচ ১৫ হাজার ডলার।

চিনের এই নয়া উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত বিজ্ঞানী মহল। এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

কিউএনবি/অনিমা/১৭ই নভেম্বর, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:৪০

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial