২৬শে মে, ২০১৯ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১:১২

শবরীমালা মন্দিরে নারীদের ঢোকা নিয়ে উত্তাল কেরালা

 

আন্তর্জাতিক ডেস্ক : কেরালার বিখ্যাত শবরীমালা মন্দিরে ঋতুস্রাব হওয়ার বয়সে নারীদের প্রবেশের ক্ষেত্রে যে বাধা ছিল তা তুলে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। এদিকে, তৃতীয়বারের মতো মন্দিরটি সকলের জন্য উন্মুক্ত হওয়ার পর উত্তাল হয়ে উঠেছে কেরালা। এরই মধ্যে একদিন কেটে গেলেও এখনও পর্যন্ত মন্দিরে কোনো নারীকে ঢুকতে দেওয়া হয়নি। গ্রেফতার করা হয়েছে সুপ্রিম কোর্টের রায়ের প্রতিবাদে গোটা রাজ্য জুড়ে বনধ ডাকা ডানপন্থী হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু ঐক্য বেদীর নেতা কেপি শশিকলাকে। 

টানা দু’মাস ব্যাপী তীর্থযাত্রার জন্য শুক্রবার বিকালেই খুলে দেওয়া হয়েছে শবরীমালা মন্দির। এরপর ৫ শতাধিক নারী আয়াপ্পার বিগ্রহের পূজা দেওয়ার জন্য নাম নথিভুক্ত করিয়েছেন। যদিও, তাঁদের আটকাতে বদ্ধপরিকর বিক্ষোভকারীরা। তবে, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাফ জানিয়ে দিয়েছেন, আদালতের রায় মেনেই চলবে কেরালা সরকার। এক্ষেত্রে এই প্রথমবার নিজেদের গাড়িতে করে আসা তীর্থযাত্রীদের মন্দিরের ভিতর প্রবেশের জন্য পাস লাগবে। 

আটশো বছরের পুরনো এই মন্দিরে সুপ্রিম কোর্ট রায় দেওয়ার পর থেকেই চূড়ান্ত বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। তাই নিরাপত্তার জন্য মন্দির চত্বরে ১৫,০০০-এর বেশি পুলিশ রাখা হয়েছে। তবে, এখনও পর্যন্ত মন্দিরে কোনো নারীকে ঢুকতে দেওয়া হয়নি। গতকাল সমাজকর্মী ত্রুপ্তি দেশাইকে মন্দিরে যেতে দেওয়া হয়নি। কোচি বিমানবন্দরেই তাঁদের যাওয়ার পথে বাধা সৃষ্টি করে বিক্ষোভকারীরা।

এদিকে, সুপ্রিম কোর্ট তার রায়কে চ্যালেঞ্জ করে জমা দেওয়া পিটিশন সংক্রান্ত মামলা করা হয়েছে। যার শুনানি হবে ২২ জানুয়ারি 

সূত্র: এনডিটিভি

কিউএনবি/অনিমা/১৭ই নভেম্বর, ২০১৮ ইং/দুপুর ২:২৩

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial