২৬শে মে, ২০১৯ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৯:১০

‘বিক গ্যয়া চৌকিদার!’ রাফাল নিয়ে ফের তোপ রাহুলের

 

আন্তর্জাতিক ডেস্ক : রাফাল যুদ্ধ বিমানের সর্বোচ্চ দাম প্রায় দেড় গুণ বাড়িয়েছেন। ফরাসি সরকারের কাছ থেকে ‘সার্বভৌম নিশ্চয়তা’ এবং ‘ব্যাঙ্ক গ্যারান্টি’ নেননি।ঠিক করেছেন যে কোনও মতান্তরের ক্ষেত্রে ভারতের বদলে সালিশি হবে সুইৎজারল্যান্ডে।আর এ সবই করেছেন প্রতিরক্ষামন্ত্রী, আইন মন্ত্রক এবং বায়ুসেনার আপত্তি উড়িয়ে।সরকারি নোট ফাঁস করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আজ এমনই এক গুচ্ছ অভিযোগ আনল কংগ্রেস।দলীয় সভাপতি রাহুল গাঁধী টুইট করলেন, ‘বিক গ্যয়া চৌকিদার!’

প্রশ্ন তুলেছেন রাফাল নিয়ে মামলাকারী আইনজীবী প্রশান্ত ভূষণও।তাঁর দাবি, প্রতিরক্ষা মন্ত্রকের নথি বলছে, রাফাল নিয়ে ফ্রান্সের সঙ্গে আলোচনা চালিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।যদিও একমাত্র প্রতিরক্ষা মন্ত্রকের ইন্টারনাল নেগোশিয়েটিং টিম (আইএনটি)-এরই এই আলোচনা চালানোর এক্তিয়ার রয়েছে। 

কংগ্রেসের অভিযোগ, ডোভালই ফ্রান্স সরকারের সঙ্গে আলোচনা করে তাদের ‘সার্বভৌম নিশ্চয়তা’ দেওয়ার ব্যাপারে ছাড় দিয়েছেন। নেননি ব্যাঙ্ক গ্যারান্টিও। যদিও এ ব্যাপারে বারবার জোর দিয়েছিল আইন মন্ত্রক। তাতে সায় ছিল তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর এবং বায়ুসেনারও। 

কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা আজ বলেন, রাফালের দাম বাড়ানো নিয়েও পর্রীকর এবং প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদের আপত্তি ছিল। তা উপেক্ষা করে মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠকে দাম দেড় গুণ বাড়িয়ে দেন প্রধানমন্ত্রী। ‘সার্বভৌম নিশ্চয়তা’ ও ব্যাঙ্ক গ্যারান্টি নিয়ে আপত্তিতেও কান দেননি।

কংগ্রেসের প্রশ্ন, ‘‘দাম বাড়ানো, ডোভালকে দিয়ে রফা করানো— এ সব কার ফায়দার জন্য? একে তো রাফালে শিশু ভূমিষ্ঠের পর গর্ভধারণ হয়েছে! আর সে জন্য দেশের স্বার্থ জলাঞ্জলি দিলেন প্রধানমন্ত্রী!’’

রাফাল মামলায় রায়দান স্থগিত রেখেছে শীর্ষ আদালত। কংগ্রেস অবশ্য মনে করছে, তদন্ত না-হলে সাংবিধানিক সীমাবদ্ধতার মধ্যে সুপ্রিম কোর্ট কী-ই বা করতে পারে? তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) দরকার। সংসদের আসন্ন অধিবেশনে এই দাবিতে জোট বেঁধে সরব হবে বিরোধীরা। সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি আজ সুপ্রিম কোর্টের নজরদারিতে রাফালের তদন্ত চেয়েছেন। এনডিএ শরিকও মুখপত্রে বলেছে, বফর্সের থেকে বড় দুর্নীতি রাফাল।

তবে কংগ্রেস বলছে, সুপ্রিম কোর্টের রায় যা-ই হোক, রাফালের বিচার হবে মানুষের দরবারে। রোজ নতুন তথ্য আসছে। অনিল অম্বানী যে রাফালে ২৯ হাজার কোটি টাকার বরাত পেয়েছেন, তাঁর ১১টি সাবসিডিয়ারিতেও যে অন্য বরাত পেয়েছেন, সেই নথিও হাতে এসেছে।

এই আক্রমণের মুখে বেশ গুটিয়ে গিয়েছে শাসক দল। আজ রাফাল নিয়ে প্রশ্নের মুখে কোনও জবাব না-দিয়ে হাত জোড় করে চলে গেলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ।

 

 

 

কিউএনবি/সাজু/১৬ই নভেম্বর, ২০১৮ ইং/সকাল ১০:০০

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial