২৬শে মে, ২০১৯ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৯:২৫

স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী

 

ডেস্ক নিউজ : বিবাহ না করলে সরকারি চাকরিজীবী মৃত স্ত্রীর পেনশন সুবিধা আজীবন পাবেন তার স্বামী। বর্তমান স্ত্রী মারা যাওয়ার পর তার পেনশন সুবিধা সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত স্বামী পেতেন। এক্ষেত্রেও স্বামী দ্বিতীয় বিয়ে না করার শর্ত আরোপ ছিল। এখন আজীবন এ সুবিধা পাবেন স্বামী।

বুধবার অর্থ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।বর্তমান সরকারি চাকরিজীবী স্বামী মারা গেলে তার বিধবা স্ত্রী আজীবন পেনশন পাচ্ছেন। এক্ষেত্রে দ্বিতীয় বিয়ে না করার একটি অঙ্গীকারনামা দিতে হয় সরকারকে।

তবে যাদের বয়স ৫০ বছর অতিক্রম করবে তাদের দ্বিতীয় বিয়ে না করার অঙ্গীকারনামা দিতে হবে না। একই নিয়ম অন্তর্ভুক্ত করা হলো স্ত্রী মৃত্যুর ক্ষেত্রে স্বামীর পেনশন সুবিধা দেয়ার জন্য।তবে বিপত্নীক স্বামী যদি আবার বিয়ে করেন, তাহলে এই ভাতাসুবিধা থেকে বঞ্চিত হবেন।

সূত্রমতে, বিদ্যমান পেনশন সুবিধা ব্যবস্থায় মৃত স্ত্রীর ক্ষেত্রে স্বামী এ সুবিধা পেতেন স্ত্রী মারা যাওয়ার দিন থেকে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত। এক্ষেত্রেও স্বামী দ্বিতীয় বিয়ে করতে পারবেন না। দ্বিতীয় বিয়ে না করার একটি অঙ্গীকারনামা দিতে হয় সরকারকে। তবে স্বামীর বয়স ৫০ বছরের বেশি হলে অঙ্গীকার নামার প্রয়োজন হয় না।

 

 

কিউএনবি/আয়শা/১৫ই নভেম্বর, ২০১৮ ইং/রাত ৮:৪৯

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial