১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:২৫

ত্বকের যত্নে দারুচিনির চার গুণ

 

লাইফ ষ্টাইলঃ  সুবাস, স্বতন্ত্র স্বাদ আর ওষুধ হিসেবে বা ওষুধ তৈরিতে হাজার হাজার বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে দারুচিনি। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীরে ফ্রি র‍্যাডিক্যালের কারণে যে বাত, স্মৃতিশক্তি হ্রাস, ডায়াবেটিস এবং বয়সজনিত অন্যান্য রোগ হয় তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।চার রকমের দারুচিনি পাওয়া যায়। ইন্দোনেশিয়ান দারুচিনি, সাইগন দারুচিনি, কাসিয়া দারুচিনি এবং সিলন দারুচিনি।জেনে নিন, ত্বকের যত্নে দারুচিনি কীভাবে আপনার উপকারে আসবে।

১। ব্রণ দূর করতে
দারুচিনিতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা আপনার ব্রণের উপকারে আসবে। ব্রণের জন্য যে ব্যাকটেরিয়া দায়ী দারুচিনি তা নির্মূল করতে সাহায্য করে। এ ছাড়া ব্রণ থেকে পরিত্রাণ পেতে আপনি দারুচিনির মাস্ক মুখে লাগাতে পারেন।

এক চা চামচ দারুচিনিতে তিন টেবিল চামচ মধু মিশিয়ে বাড়িতে এই দারুচিনি মাস্ক প্রস্তুত করতে পারেন। ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তারপর উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি লালাভা দূর করে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনবে।

২। ত্বকের উজ্জ্বলতায়
অবিশ্বাস্য হলেও সত্য যে দারুচিনিতে রয়েছে ত্বক উজ্জ্বল করার উপাদান। এটি ব্রণের দাগ, মেচতা কিংবা অন্য কোনো কালো দাগ দূর করে আপনার ত্বককে করে তুলবে দীপ্তিময়।

৩। মুখের বলিরেখা দূর করতে
দারুচিনি মুখের বলিরেখা দূর করতে সাহায্য করে। পেট্রোলিয়াম জেলির দারুচিনি এসেনশিয়াল তেল মিশিয়ে মুখে লাগালে বলিরেখা দূর করতে পারেন।

৪। পরিপুষ্ট ঠোঁটের জন্য
পাতলা সরু ঠোঁট পছন্দ করে এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। মাংসল ঠোঁট পেতে নারীদের সংগ্রাম সবার জানা। স্বাস্থ্যোজ্জ্বল ঠোঁটের জন্য আপনি ঠোঁটে এক চিমটি দারুচিনি সহযোগে পেট্রোলিয়াম জেলি প্রয়োগ করতে পারেন। কয়েক সেকেন্ড ধরে ঠোঁটে ঘষে ঘষে লাগান। কিছুক্ষণ পর দেখবেন প্রাথমিকভাবে একটি সংবেদনশীল অনুভূতি তৈরি হয়েছে। যদি কোনো রকম অস্বস্তি তৈরি হয় তবে পেট্রোলিয়াম জেলির পরিমাণটা আরেকটি বাড়ান।

সতর্কতা: শুধু দারুচিনি কখনো ত্বকে ব্যবহার করবেন না।

 

কিউএনবি/অদ্রি আহমেদ/১৪.১১.২০১৮/সকাল ১১.৪৮