২৬শে মে, ২০১৯ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১:৩৫

চুলের যত্নে চা পাতা

লাইফ ষ্টাইলঃ চা শুধু স্বাস্থ্যকর পানীয়ই নয়, রূপচর্চায়ও অবদান রাখে চা। চুলের উপকারে রয়েছে চায়ের বহুমুখী ব্যবহার। চায়ে থাকা ক্যাফেইন, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান ত্বক ও চুলের যত্নে দারুণ ভূমিকা রাখে।ভাঙা চুল রোধ ও উজ্জ্বল চুলের জন্যঅনেকের চুল ভেঙে যায়। এ সমস্যা থেকে রক্ষা করতে পারে কালো চায়ের লিকার। যাদের চুলে উজ্জ্বলতা নেই, উষ্কখুষ্ক; তারাও এ সমস্যা থেকে মুক্তি পাবেন চায়ের লিকার ব্যবহারে।উভয় ক্ষেত্রেই চায়ের লিকার চুলে দিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। এরপর শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে পরিষ্কার করে ফেলতে হবে।চুলের উজ্জ্বলতার জন্য চায়ের লিকার দিয়ে কন্ডিশনারও বানিয়ে নিতে পারেন। চা পাতা ফুটিয়ে গরম করে নিন। ঠাণ্ডা করে ছেঁকে লেবুর রস দিয়ে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে চুল হবে ঝলমলে।

খুশকিমুক্ত চুলের জন্যঃ

অনেকের চুলে খুশকি দেখা যায়। তারা চাইলে চা পাতার প্যাক করে নিতে পারেন। এই প্যাক নিয়মিত ব্যবহারে চুলের খুশকি দূর হবে।ব্যবহার করা চায়ের পাতা ফেলে না দিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এই পাতা থেকে লিকার বের করে ঠাণ্ডা করে নিতে হবে। চুলে শ্যাম্পু করার পর এই লিকার চুলে দিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে চুলের খুশকি দূর হবে ও চুল উজ্জ্বল হবে।

চুল পড়া রোধেঃ

চুল পড়া রোধ ও চুলের বৃদ্ধিতে কাজ করে চায়ের লিকার।চা পাতা পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর এই পানি চুল ও মাথার তালুতে স্প্রে করতে হবে। নিয়মিত করলে চুল পড়া কমবে এবং চুলের বৃদ্ধি ভালো হবে।কালো চুলের জন্যঅনেকের কম বয়সে চুল পাকতে শুরু করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চায়ের লিকার ব্যবহার করতে পারেন।পাকা চুলে কালো রং পেতে চাইলে চা পাতার সঙ্গে হেনার রস মিশিয়ে প্যাক করে নিন। এই প্যাক চুলে লাগিয়ে আধাঘণ্টা রেখে দিন। চুল শুকিয়ে এলে শ্যাম্পু করে ভালোভাবে ধুয়ে ফেলুন।

 

 কিউএনবি/অদ্রি আহমেদ/৫.১১.২০১৮/সকাল ১০.২২ 

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial