১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:১৭

ইন্দোনেশিয়ার বিধ্বস্ত বিমানের ‘ব্লাক বক্স’ উদ্ধার, জানা যাবে বিধ্বস্তের কারণ

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার লায়ন এয়ার লাইন্সের বিধ্বস্ত বিমানের ‘ব্লাক বক্স’ উদ্ধার করেছে বলে দাবি দেশটির তদন্ত কর্মকর্তাদের। তাদের দাবি এর মাধ্যমে বিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ জানা যাবে। খবর সিএনএনের। ইন্দোনেশিয়ার জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান সোয়েজান্তো ‘ব্লাক বক্সে’র উদ্ধার করার কথা আজ বৃহস্পতিবার সিএনএনকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উদ্ধারকর্মীরা দুইটি ব্লাক বক্স উদ্ধার করেছে। এর একটি থেকে বিমান বিধ্বস্ত হওয়ার কারণ  জানা যাবে।বিধ্বস্ত বিমানটিতে দুইটি ‘ব্লাক বক্স ‘ছিল। একটিতে ককপিটের অডিও রেকর্ড হতো এবং অন্যটিতে বিমানটির ফ্লাইটের সকল তথ্য রেকর্ড হতো। সোয়েজান্তো আরো বলেন, ব্লাক বক্সের সব তথ্য পড়তে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগবে এবং তথ্যগুলো বিশ্লেষণ করতে আরো দুই থেকে তিন মাস লাগবে।

উল্লেখ্য, গত সোমবার সকালে ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হয়। জাকার্তা থেকে পাংকাল পেনাংয়ের উদ্দেশ্যে উড্ডয়ন করেছিল। জাকার্তা ছাড়ার কিছুক্ষণ পরই সাগরে ডুবে যায় বিমানটি।

উড্ডয়নের মাত্র মাত্র ২ মিনিট পর পুনরায় বিমানবন্দরে অবতরণের অনুরোধ জানায় ১৮৯ জন নিয়ে সাগরে বিধ্বস্ত হওয়া ইন্দোনেশীয় বিমানটির পাইলট। তার অনুরোধ গ্রহণও করা হয়। তবে এর আরও ১০ মিনিট পরই সাগরে বিধ্বস্ত হয়ে ৪০ মিটার পানির নিচে তলিয়ে যায় লায়ন এয়ারলাইন্সের বিমানটি।

কিউএনবি/অনিমা/১ নভেম্বর, ২০১৮ ইং/বিকাল ৩:৫৮