১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:২১

সরকার চালানোর অর্থ জোগাড়েই সৌদি যাচ্ছেন ইমরান

 

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে এখন ঝড় বইছে সৌদি আরবের রাজনীতিতে। হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি রাজপরিবারের যোগ থাকার কারণে ইতিমধ্যে রিয়াদের ‘ভবিষ্যৎ বিনিয়োগ সম্মেলন’ প্রত্যাহার করেছে আন্তর্জাতিক ব্যবসায় লগ্নিকারীরা।

কারণ সৌদির বিরুদ্ধে গিয়ে চলবে না ইসলামাবাদের। তাই খাসোগি হত্যাকাণ্ডের বিতর্কের মধ্যেই রিয়াদ যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। আজ ২৩ অক্টোবর থেকে সম্মেলনটি শুরু হওয়ার কথা।

মাত্র দুই মাস হল সরকার গঠন করেছেন ইমরান খান। এর মধ্যেই সরকার চালাতে ব্যাপক অর্থাভাবে পড়েছে তার সরকার। শিগগিরই অর্থের জোগান না হলে মুখ থুবড়ে পড়বে। এই আর্থিক সংকটকে গত ৭০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বলে জানাচ্ছেন দেশটির কর্মকর্তারা। প্রয়োজনীয় অর্থের জোগানের জন্য তারা এখন মরিয়া।

সরকার সচল রাখতে তাই সৌদির সহায়তার দরকার। সেই প্রচেষ্টার অংশ হিসেবে সৌদি অভিমুখে ইমরান। সৌদির কাছ থেকে অর্থ পেতে ব্যর্থ হলে ইসলামাবাদকে আন্তর্জাতিক অর্থ তহবিলের কাছেই যেতে হবে।

খাসোগি বিতর্কের মধ্যেই পাকিস্তান কেন সৌদির কাছে ধরনা দিচ্ছে, তার একটা ব্যাখ্যা দিয়েছেন ইমরান খান। সরকার গঠনের দুই মাস পর রোববার প্রথমবারের মতো কোনো বিদেশি গণমাধ্যমে সাক্ষাৎকার দেন তিনি। দ্য ইন্ডিপেনডেন্টকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তুরস্কে যেটা ঘটেছে, সেটা খুবই মর্মান্তিক। এটা আমাদের সবাইকে মর্মাহত করেছে।

কিন্তু তারপরও আমি রিয়াদ সম্মেলনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এর একটাই কারণ, আমরা ২১ কোটি জনগণের একটি দেশ। এই মুহূর্তে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকট ও ঋণের জালে আমরা আটকে আছি।

দেশ চালাতে অক্ষম ইমরান- জারদারি : পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খান দেশ পরিচালনায় ‘অক্ষম’। তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে সব দলকে একই প্ল্যাটফর্মে আসতে হবে। পাশাপাশি দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত বলেও জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সহকারী চেয়ারম্যান আসিফ আলি জারদারি। রোববার এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খবর ডনের।

জারদারি বলেন, দেশের সব রাজনৈতিক দলকে একই প্ল্যাটফর্মে এসে পিটিআই সরকারকে অযোগ্য ঘোষণা করতে হবে। এজন্য একটি প্রস্তাব পাস করতে হবে, যাতে ইমরান খানের সরকারকে দীর্ঘদিন দেশ পরিচালনা করতে না দেয়া যায়। তিনি দেশ চালাতে অক্ষম। ইমরান খানের বিরুদ্ধে জোট গঠন করতে নওয়াজ শরিফের সঙ্গে সাক্ষাত করবেন কিনা এমন প্রশ্নে জবাবে জারদারি বলেন, বর্তমানে আমি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সরকারের দেয়া বিভিন্ন মামলা ফেস করছি।

 

 

কিউএনবি/অায়শা/২৩শে অক্টোবর,২০১৮ ইং/বিকাল ৫:২৭