১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:২০

পোষাকুকুর হয়ে গেল ইঁদুর!

 

ডেস্ক : সম্প্রতি চীনে আজব এক ঘটনা ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। ঘটনাটি এক ব্যক্তি আর তাঁর পোষা প্রাণীকে নিয়ে।চীনভিত্তিক সংবাদ মাধ্যম ‘সাংহায়ইয়িস্ট’ জানায়, কিছুদিন আগে চীনা এক ব্যক্তি সঙ্গ পাওয়ার আশায় পোষার আগ্রহে  বাড়িতে একটি কুকুর নিয়ে আসেন। কিন্তু পরে দেখা গেল সেটি আসলে কুকুর নয়, একটি ইঁদুর! কিন্তু, এত বড় ভুল কী করে করা সম্ভব, সেটাই এক আজব খবর! পরে জানা গেল আসল কাহিনী।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তির ব্লগ পোস্টের বরাত দিয়ে সাংহাইয়িস্ট জানায়, গত মাসে ওই ব্যক্তি পাহাড়ি এলাকায় তাঁর এক বন্ধুর বাড়িতে বেড়াতে যান। সেখানে তিনি ও তাঁর বন্ধু কালো রঙের ছোট ওই কুকুরটিকে খুঁজে পান। সে সময় নিঃসঙ্গ কুকুরটি বাড়ির দরজার সামনে চলে আসে।ব্লগ পোস্টে লেখা হয়, ‘বাইরে তখন অন্ধকার নেমে এসেছে, আমি বা আমার বন্ধু খুব ভালো করে দেখতে পাচ্ছিলাম না। কিন্তু নিঃসঙ্গ কুকুরটিকে দেখে আমাদের ভীষণ মায়া হলো। আমার তখন সেটিকে পোষার আগ্রহ হলো।’

তারপর যথারীতি কালো কুকুরটিকে আদরের সাথে ওই ব্যক্তি তাঁর বাড়িতে নিয়ে যান। এদিকে সময় চলে যাতে থাকে আর লোকটির খটকা বাড়তে থাকে। তাঁর মনে হতে থাকে কোথাও কোনো ঘাপলা আছে। বিশেষ করে কুকুরটির গায়ে কোনো লোম গজাচ্ছিল না। এমনকি সে কুকুরের মতো করে দৌড়ানো বা হাঁটাচলাও করে না।

পরে মনে খটকা নিয়েই সেপ্টেম্বরের শেষের দিকে প্রাণীটির ছবিসহ ওই ব্যক্তি অনলাইন ব্লগে একটি পোস্ট দেন। প্রাণীটির প্রকৃত পরিচয় জানার ব্যাপারে ব্লগ পোস্টে তিনি সবার সহযোগিতা কামনা করেন। দ্রুতই প্রাণীটির প্রকৃত পরিচয় জানিয়ে উত্তর আসা শুরু হলো।জানা যায়, কুকুরের মতো দেখতে কালো ওই প্রাণীটি আসলে একটি ইঁদুর। বাঁশ খেয়ে বেঁচে থাকা ‘ব্যাম্বো র‍্যাট’ নামক ইঁদুরের একটি প্রজাতি হলো ওই প্রাণী।  চীনের দক্ষিণাঞ্চলে এদের দেখা মেলে। এরা নিশাচর। এদের হুট করে এক ঝলকে দেখলে আসলে কুকুর বলেই মনে হবে যে কারো। ইঁদুর এভাবেই কুকুর হয়ে যায় আর কুকুর হয়ে যায় ইঁদুর।  

সাংহাইয়িস্ট জানায়, বেচারা পশুপ্রেমী লোকটি আদরের কুকুরটির প্রকৃত পরিচয় জেনে সেটিকে আর পুষবেন না বলে মনোস্থির করেছেন। কারণ এ জাতের ইঁদুরকে কী করে লালন পালন করতে হয় তিনি তা জানেন না।কুকুরের ইঁদুর বা অন্য কিছু হয়ে যাওয়ার এমন অদ্ভুতুড়ে কাণ্ড এটাই প্রথম নয়। এর আগেও আরেক চীনা ব্যক্তি কুকুর ভেবে তিন বছর ধরে একটি প্রাণীকে লালনপালন করেন। পরে দেখা গেল সেটি আসলে একটি কালো ভালুক!

 

কিউএনবি/রেশমা/১৮ই অক্টোবর, ২০১৮ ইং/দুপুর ২:২০