১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:১৯

ঠাণ্ডা জ্বরে…

 

লাইফ ষ্টাইল ডেস্ক : শীত আসতে হেমন্ত পাড়ি দিতে হবে। কিন্তু বাড়িতে অনেকেরই ঠাণ্ডা, কাশি, জ্বর শুরু হয়ে গেছে।গলাব্যথা, মাথাব্যথা, কাশি, সর্দি, জ্বর কমাতে ঘরেই রয়েছে দারুণ কিছু সমাধান। ট্রাই করুন: 

মধু কাশি কমাতে সাহায্য করে, গলাব্যথাও কমায়। মধু শ্লেষ্মা কমাতে সাহায্য করে। কাশি কমাতে এক কাপ লেবু চায়ের মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন।

হালকা গরম পানিতে গার্গল করলে গলাব্যথা কমে। এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে ১৫ মিনিট ধরে গার্গল করুন। এভাবে বিরতি দিয়ে কয়েকবার করুন। এটিও কাশি কমাতে বেশ কার্যকর।

 এক টুকরো আদা মুখে চাবাতে পারেন। বুকে জমে থাকা কফ বেরিয়ে আসবে।

 মধুর সঙ্গে এক চা চামচ আদা কুচি, গোল মরিচের গুঁড়া এবং লবঙ্গের গুঁড়া মিশিয়ে নিন। এই মিশ্রণটা দিনে তিনবার খান।  এক গ্লাস হালকা গরম পানিতে সমান্য হলুদের গুঁড়া মিশিয়ে, প্রতিদিন কুলকুচি করুন। এটি শ্বাসযন্ত্রে ব্যাকটেরিয়ার সংক্রমণ কমে, বুকের ব্যথা কমায়।

ফুটন্ত পানিতে মেন্থল মেশান। এবার মাথায় টাওয়েল চাপা দিয়ে, বড় করে দম নিয়ে, ভাপ নিন। এভাবে অন্তত ১০ মিনিট করে দিনে ২ বার করুন। গরম পানির ভাপ নিলে বুকে কফ জমতে পারে না 

•    জ্বর হলে হালকা গরম পানিতে গোসল করে নিন। 

•    গরম ও টাটকা খাবার খেতে হবে

•    তোয়ালে, বিছানা, বালিশ আলাদা রাখতে হবে।  

বড়দের তুলনায় শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে ঠাণ্ডাজনিত অসুখে। তবে বড়দের বা শিশুদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ না নিয়ে যেকোনো ধরনের ওষুধ সেবন করা যাবে না।

 

 

 কিউএনবি/অায়শা/১৫ই অক্টোবর, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:২৮