ব্রেকিং নিউজ
২১শে অক্টোবর, ২০১৮ ইং | ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৩:৫৯

৪০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজের রেক উদ্ধার পাওয়া গেলো প্রচুর মসলা ও মুদ্রা

 

ডেস্ক নিউজ : পৃথিবীর এক রহস্যের ভান্ডার। যেখানে রয়েছে অজানা অনেক রহস্য। স্থল সীমানার বাইরে পানির তলদেশেও রয়েছে সেই রহস্যময় ভূবন। যা দেখলে অনেক সময় চোখ উঠে যায় কপালে। এবার সমুদ্রের গভীরে, সেই সুদূর পর্তুগালের পানির নিচে মিলেছে ৪০০ বছর আগে ডুবে যাওয়া একটি জাহাজের রেক। যে জাহাজটি ডুবে গিয়েছিল লিসবনের কাছে। ভারত থেকে ওই জাহাজ যাচ্ছিল বলে অনুমান করা হচ্ছে। কারণ জাহাজের সেই রেকে রয়েছে ভারতীয় মসলা।

পর্তুগালের সমুদ্র উপকূলজুড়ে তল্লাশি চালাচ্ছিলেন প্রত্নতত্ত্ববিদরা। সেখানেই উদ্ধার হয় এই রহস্যময় জাহাজের রেক।প্রজেক্ট ডিরেক্টর জর্জ ফ্রিরে বলেন, হেরিটেজের মূল্য অনুযায়ী, এটাই এই দশকের সেরা আবিস্কার।

সমুদ্রের ৪০ ফুট গভীর থেকে পাওয়া গেছে ওই শিপ রেক। তাতে পাওয়া গেছে প্রচুর মসলা। রয়েছে ৯টি ব্রোনজের কামান, রয়েছে চীনা সিরামিক এবং বিশেষ ধরনের মুদ্রাও। জিনিসগুলো অক্ষত অবস্থাতেই রয়েছে বলে জানান প্রত্নতত্ত্ববিদরা।গত ৩ সেপ্টেম্বর পাওয়া গেছে এই জাহাজের রেক। ১৫৭৫ থেকে ১৬২৫-এর মধ্যে এটি ডুবে গিয়েছিল বলে অনুমান করা হচ্ছে।ওই সময়ে ভারত ও পর্তুগালের মধ্যে মসলা ব্যবসার রমরমা ছিল বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : আরব নিউজ

কিউএনবি/রেশমা/২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ১:৪০