২২শে অক্টোবর, ২০১৮ ইং | ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:৩৭

জাতিসংঘ অধিবেশনে যোগ দিলো দুধের শিশু!

 

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব নেতাদের মাঝে বসে আছে দুধের শিশু! প্রধানমন্ত্রীর ঘরে জন্ম নিয়ে বিরল সৌভাগ্যের অধিকারী মেয়েটির নাম নেভে তে আরোহা। তার মা জাতিসংঘ অধিবেশনে শিশুসন্তান নিয়ে যোগ দেয়া বিশ্বের প্রথম প্রধানমন্ত্রী, নিউজি্ল্যান্ডের জেসিন্দা আদার্নে। বিবিসি। জেসিন্দা আধুনিক বিশ্বের ইতিহাসে দ্বিতীয় সরকারপ্রধান, যিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় মা হয়েছেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনে সোমবারপ্রথমবারের মতো ভাষণ দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। এর আগে নেভের সঙ্গে কিছু সময়ের জন্য খেলায় মেতে ছিলেন তিনি। ভাষণ দেয়ার সময় বাবা ক্লার্ক গেফোর্ড মেয়েকে কোলে নিয়ে বসেছিলেন।
এ কাজের জন্য নিউজিল্যান্ডের তরুণ এ প্রধানমন্ত্রী বিশ্বের নানা জায়গা থেকে পেয়েছেন অভিনন্দন। জাতিসংঘের মুখপাত্র স্টেফানে ডুজারিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘প্রধানমন্ত্রী জেসিন্দা দেখিয়েছেন, কর্মজীবী মায়ের চেয়ে আর কেউ নিজের দেশকে এত ভালোভাবে প্রতিনিধিত্ব করতে পারেন না। বিশ্বনেতাদের মধ্যে মাত্র ৫ শতাংশ নারী। তাই যতটা সম্ভব নারী নেতৃত্বকে স্বাগত জানানো প্রয়োজন।’
জেসিন্দা জানান, জাতিসংঘ অধিবেশনে যাওয়ার ক্ষেত্রে নেভের বাবার খরচ তিনিই বহন করছেন। নেভের দেখভালের জন্যই নেভের বাবাকে সঙ্গে নেয়া হয়েছে।
নেভের বাবা ক্লার্ক গেফোর্ড নিউজিল্যান্ডের একটি টেলিভিশন অনুষ্ঠান সঞ্চালনা করেন। আর ১৮৫৬ সালের পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জেসিন্দা। প্রধানমন্ত্রী হবার মাত্র ছয় দিন আগে জেসিন্দা জানতে পারেন তিনি মা হতে যাচ্ছেন।
কিউএনবি/আয়শা/২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং/রাত ১০:৮