১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:৫১

আজ বিশ্ব নদী দিবস

 

ডেস্ক নিউজ : আজ পালিত হচ্ছে বিশ্ব নদী দিবস। নদী রক্ষায় নাগরিকদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে বাংলাদেশসহ ৭০টির বেশি দেশে দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির বাংলাদেশ প্রতিপাদ্য ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর।’ নদী দিবস উপলক্ষে বাংলাদেশে কয়েকদিন আগে থেকেই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশবাদী সংগঠনগুলো। এ বছর জাতীয় নদী রক্ষা কমিশনও নদী দিবস উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে।

১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে সেপ্টেম্বর মাসের চতুর্থ রোববার দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘের পক্ষে দিবসটি সমর্থন করা হয়। বাংলাদেশে ২০১০ সালে নদী দিবস পালনের সূচনা করে নদীবিষয়ক অলাভজনক উদ্যোগ রিভারাইন পিপল।

রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন জানিয়েছেন, ২০১০ সালে বিশ্ববিদ্যালয় পড়ূয়া ও সদ্য স্নাতক কয়েকজন তরুণকে নিয়ে বিশ্ব নদী দিবস উদযাপনের সূচনা হয়েছিল। সেই অনুপ্রেরণা এখন গোটা দেশের সরকারি ও বেসরকারি সংগঠনগুলোর মধ্যে ছড়িয়ে গেছে।

ঢাকায় বিভিন্ন সংগঠন যৌথভাবে ২০১৪ সাল থেকে শুরু করে ‘নদীর জন্য পদযাত্রা’। এ বছর পঞ্চমবারের মতো ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট পর্যন্ত এ পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। পরিবেশবাদী সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত ‘নদী দিবস উদযাপন পরিষদ’ গত বছর থেকে এর সমন্বয় করছে।

 

 

কিউএনবি/রেশমা/২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং/সকাল ১০:২৩