১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:২৫

নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

 

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে পাল্টাপাল্টি হুমকি আর বাকযুদ্ধ। তারই জের ধরে এবার রাশিয়া হুঁশিয়ারি দিয়েছে, মস্কোর বিরুদ্ধে আগুন নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কথামতো কখনও রাশিয়া কাজ করবে না বলেও জানিয়েছে মস্কো। রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর মস্কো একথা বলল।

মার্কিন সরকারের বিরুদ্ধে কড়া ভাষায় বিবৃতি প্রকাশ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলা করা ঠিক হচ্ছে না; যুক্তরাষ্ট্রের এসব কর্মকাণ্ড বিপজ্জনক হয়ে উঠতে পারে। এ ব্যাপারে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, “তাদের জন্য এটা স্মরণ করা উপকারি হবে যে, নিষেধাজ্ঞার মাধ্যমে তারা রুশ-মার্কিন সম্পর্কে উত্তেজনা সৃষ্টি করে আন্তর্জাতিক স্থিতিশীলতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।”

তিনি আরও বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে রাশিয়া তার কোনো কাজ বন্ধ কিংবা পরিবর্তন করেনি। ফলে মার্কিন নিষেধাজ্ঞা অর্থবহ হচ্ছে না বরং তা কৌতুকে পরিণত হয়েছে।উল্লেখ্য, বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর রাশিয়ার আরও ৩৩ ব্যক্তিকে নিষেধাজ্ঞার কালো তালিকায় ফেলেছে। এ নিয়ে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র মোট ৭২ জন রুশ নাগরিককে নিষেধাজ্ঞার আওতায় আনলো।

 

কিউএনবি/রেশমা/২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ১২:১১