১১ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:৩৬

বরিশালে মা ইলিশ রক্ষায় জেলেদের করণীয় শীর্ষক সভায় ৫ সিদ্ধান্ত

 

ডেস্ক নিউজ : ইলিশের প্রজনন নিশ্চিত করতে ৭ হাজার বর্গকিলোমিটার নদ-নদীতে ডিমওয়ালা মা ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আগামী ৬ অক্টোবর দিবাগত রাত ১২টা ০১ মিনিট থেকে। ২২ দিনব্যাপী নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ২৮ অক্টোবর রাত ১২টায়।

নিষেধাজ্ঞাকালীন নদ-নদীতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে মৎস্য অধিদফতর। মা ইলিশ রক্ষায় এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে বরিশালে জেলেদের করণীয় শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টায় নগরীর সিঅ্যান্ডবি রোডে জেলা মৎস্য কর্মকর্তার হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নূরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কোস্ট গার্ডের দক্ষিন জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার নুরুজ্জামান শেখ, জেলা মৎস্য কর্মকর্তা মো. সাজদার রহমান ও নৌ পুলিশ সুপার মো. কফিল উদ্দিন। 

এছাড়া ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সিকদার এবং বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ বাবুল হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। 

সভায় ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে ৫টি সিদ্ধান্ত হয়। এগুলো হলো- প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তার সমন্বয়ে উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিনিধিদের নিয়ে আলোচনা সভার আয়োজন, ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিনিধিদের সমন্বয়ে প্রতি উপজেলায় মা ইলিশ রক্ষায় পাহাড়ার ব্যবস্থা, জেলেদের সরকারি খাদ্য সহায়তা সঠিকভাবে বিতরণের জন্য জেলা প্রশাসক ও মৎস্য কর্মকর্তার তদারকি, মা ইলিশ শিকারে জেলেরা যাতে নদীতে না যায় সেজন্য সংগঠন ও প্রশাসনের পক্ষ থেকে জেলেদের অনুরোধ করা এবং মা ইলিশ রক্ষাকালীন সকল এনজিও’র সাপ্তাহিক কিস্তি নেওয়া থেকে বিরত থাকা। 

জেলা প্রশাসন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন বলে সভায় জানানো হয়েছে।

কিউএনবি/অনিমা/ ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং/ বিকাল ৩:১৮