১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:২৫

ইয়েমেনে দুর্ভিক্ষের সম্মুখীন আরো ১০ লাখ শিশু

 

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে ১০ লাখেরও বেশি শিশু। শিশু অধিকার বিষয়ক বেসরকারি আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন সম্প্রতি এ বিষয়ে সতর্ক করেছে। 

ইয়েমেনে সংঘর্ষের কারণে খাদ্য পণ্যের মূল্যবৃদ্ধি ও স্থানীয় মুদ্রার মান কমছে প্রতিনিয়ত। এতে করে প্রতিদিন খাদ্য অনিশ্চয়তার ঝুঁকিতে পড়ছে বহু পরিবার। এর মধ্যে দেশটির বন্দর নগরী হোদায়দাহ’তে চলমান লড়াই নতুন এক হুমকি দাঁড় করিয়েছে। ইয়েমেনে বেশিরভাগ ত্রাণ হোদায়দাহ হয়েই প্রবেশ করে। বিদ্রোহী নিয়ন্ত্রিত এই শহরটিতে বর্তমানে হামলা চালাচ্ছে সৌদি আরব ও সংযুক্ত আরব নেতৃত্বাধীন জোট বাহিনী।
সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, সব মিলিয়ে ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে ৫২ লাখ শিশু। প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ইয়েমেনে যুদ্ধ তীব্র আকার ধারণ করেছে। দেশের বেশিরভাগ অংশের দখল নিয়ে নিয়েছে স্থানীয় হুতি বিদ্রোহীরা। ইয়েমেন সরকারের হয়ে সেখানে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি ও আমিরাত নেতৃত্বাধীন জোট বাহিনী। 
যুদ্ধে বিপর্যস্ত হয়ে ইয়েমেনে দ্রুত গতিতে বাড়ছে দ্রব্যমূল্য। কয়েক মাস ধরে বেতন পাচ্ছেন না শিক্ষক ও সরকারী চাকুরীজীবীরা। কেউ কেউ প্রায় দুই বছর ধরে কোন বেতন পাচ্ছেন না। এর মধ্যে খাদ্য পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ৬৮ শতাংশ। স্থানীয় মুদ্রা ইয়েমেনী রিয়াল মান হারিয়েছে প্রায় ১৮০ শতাংশ।
সেভ দ্য চিলড্রেন অনুসারে, অবস্থা এমন যে, লাখ লাখ শিশু জানে না তাদের পরবর্তী খাবার কবে আসবে বা আদৌ আসবে কি না! -আল জাজিরা
 কিউএনবি/আয়শা/১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ১২:৫৫