১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৫৪

অকালে বলিরেখার কারণ

 

লাইফ ষ্টাইল ডেস্ক : বয়স বাড়লে স্বাভাবিকভাবেই মুখে বলিরেখা পড়তে পারে। তবে নানা কারণে এই রেখা পড়তে পারে অকালেও। এসব কারণ নিয়েই আজকের টিপস—

ঘুমের অভাব
পর্যাপ্ত ঘুমের অভাবে মুখে বলিরেখা পড়তে পারে। দেহ ও ত্বকের নানা ক্ষয়ক্ষতি ঘুমের সময় মেরামত হয়। কিন্তু ঘুম পর্যাপ্ত না হলে এ প্রক্রিয়া ব্যাহত হয়। ত্বকের পিএইচ মাত্রা বেড়ে যায় এবং দেহের পক্ষে ত্বক আর্দ্র রাখার ক্ষমতাও কমে যায়। ফলে অকালেই বলিরেখা পড়ে।

অতিরিক্ত প্রসাধনী
সীমিত প্রসাধনী ত্বকের জন্য খুব একটা খারাপ নয়। কিন্তু বেশি ব্যবহার করা হলে অকালে বলিরেখাসহ ত্বকের নানা সমস্যা সৃষ্টি হতে পারে। বিশেষ করে একাধিক ব্র্যান্ডের নানা ধরনের প্রসাধনী ত্বকের অ্যালার্জি, অস্বস্তি ও চুলকানির কারণ হতে পারে। এতে রোমকূপের ছিদ্র বন্ধ হয়ে সংক্রমণও তৈরি হতে পারে।

ঘুমানোর ভঙ্গি
মুখের ওপর চাপ পড়ে এমনভাবে উপুড় হয়ে ঘুমালে মুখে বলিরেখা পড়তে পারে। উপুড় হয়ে ঘুমালে মুখে রক্ত সঞ্চালনে সমস্যা হয়। এতে মুখের ওপর বাড়তি চাপ পড়ে এবং ত্বকে বলিরেখা সৃষ্টি হতে পারে।

শুষ্ক ত্বক
শুষ্ক ত্বকে অকালেই বলিরেখা পড়ার ঝুঁকি বেশি। এ সমস্যা যাদের রয়েছে, তাদের দিনে কমপক্ষে দুই বার ময়েশ্চারাইজার বা এ জাতীয় প্রসাধনী ব্যবহার করা উচিত।

পানের ধরন
স্ট্র বা পাইপে পানীয় পান করা ত্বকের বলিরেখার কারণ হতে পারে। অনেকের এটা জানা নেই যে স্ট্রর মাধ্যমে পানীয় পানের সময় চোয়ালের চারপাশের ত্বকে বাড়তি চাপ পড়ে। এটি বেশি করা হলে বলিরেখা তৈরি হতে পারে।

 

 

 

 

কিউএনবি/সাজু/১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/রাত ৮:০৪