২২শে অক্টোবর, ২০১৮ ইং | ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:৩৯

দক্ষিণ চীন সাগরে জাপানের প্রথম সাবমেরিন মহড়া

 

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে প্রথমবারের মতো সাবমেরিন মহড়া চালিয়েছে জাপান। সোমবার জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। এই সাবমেরিন মহড়া দিয়ে চীন ও আরো কয়েকটি দেশের মালিকানা দাবি করা বিতর্কিত জলসীমায় জাপানের উপস্থিতি বৃদ্ধির ইঙ্গিত বহন করে।

বৃহস্পতিবার দক্ষিণ চীন সাগরে জাপানের ম্যারিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্সের সাবমেরিন এই মহড়া চালায়। এতে জাপানের বেশ কয়েকটি যুদ্ধজাহাজও অংশ নেয়। এছাড়া ছিল কাগা হেলিকপ্টার কেরিয়ার, যা ভারত মহাসাগরের দক্ষিণ-পূর্ব এশিয়ায় দুইমাসের সফরে রয়েছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, এই প্রথমবার জাপানের সাবমেরিন ওই অঞ্চলে মহড়া চালিয়েছে। মহড়ায় শনাক্তকরণ এড়ানোর অনুশীলন করা হয়।

এই মহড়ার কারণে চীন ক্ষুব্ধ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। একটি ব্রিটিশ রয়্যাল নেভির জাহাজ ওই এলাকা পাড়ি দেওয়ার কয়েকদিনের মধ্যেই জাপান এই মহড়া চালালো।  এর আগে একই ধরনের মহড়া চালায় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীও।

জাহাজ চলাচলের বাণিজ্যিক রুট ও খনিজসম্পদে ভরপুর দক্ষিণ চীন সাগরের বেশ কিছু এলাকা নিজেদের বলে দাবি করে আসছে চীন। এ দাবি থেকেই ফিলিপাইনের উপকূলবর্তী স্কারবুরাফ শোয়লে কৃত্রিম দ্বীপ নির্মাণ করেছে দেশটি। সেখানে তৈরি যাচ্ছে সেনাঘাঁটি।  সীমান্ত থেকে মাত্র ২৩০ কিলোমিটার (১৪০ মাইল) দূরবর্তী এ দ্বীপের মালিকানা দাবি করে আসছে ফিলিপাইনও। কিন্তু চীনের আপত্তির কারণে তা সেই দাবি প্রতিষ্ঠায় ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক আদালতে মামলা করে ফিলিপাইন।

 

 

কিউএনবি/অায়শা/১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:৩০