ব্রেকিং নিউজ
১৪ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১:৪২

নদী ভাঙনরোধে গাইড বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

 

ডেস্ক নিউজ : কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু সংলগ্ন নদী ভাঙনরোধে গাইড বাঁধ নির্মাণের দাবিতে গতকাল সোমবার মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকালে গড়াই নদী তীরবর্তী আতঙ্কগ্রস্ত স্কুলের শিক্ষার্থী, শিক্ষকসহ শত শত নারী-পুরুষ  নদীর পাড়ে  ঘণ্টাব্যাপী  আয়োজিত  মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, গড়াই নদীর অব্যাহত ভাঙনের ফলে নদীর ওপর প্রায় শত কোটি টাকা ব্যয়ে নির্মিত শেখ রাসেল সেতুটিও হুমকিতে পড়েছে। গড়াই নদীর পানি বৃদ্ধি ও প্রবল সে বাঁধ সংলগ্ন নদীর পাড় গত ৩১ আগস্ট থেকে ভাঙছে। এই ভাঙন অব্যাহত থাকায় গতিপথ পরিবর্তন হয়ে গড়াই নদী হরিপুর গ্রামের দিকে ধেয়ে আসছে।  ভয়াল এ ভাঙন ঠেকাতে না পারলে নদী তীরবর্তী হরিপুর ইউনিয়নের পুরো এলাকা ভাঙনের শিকার হতে পারে বলে এলাকাবাসীর আশঙ্কা।

এবিষয়ে সেতু নির্মাণকালীন তত্ত্বাবধানকারী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী শাহিদুর রহমান জানান, শেখ রাসেল সেতু নির্মাণ প্রকল্পটি সম্পূর্ণরূপে বাস্তবায়ন ও সেতু খুলে দেয়ার পর নদী ভাঙনরোধের কাজটি আর তাদের হাতে নেই। নদী ভাঙনের বিষয়টি দেখার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডের বলে তিনি দাবি করেন।

অপর দিকে, পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান বলেন, সেতুর প্রটেকটিভ এরিয়ায় ভাঙন হলে সেটা দেখার দায়িত্ব সেতু তত্ত্বাবধানকারী প্রতিষ্ঠান স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের। তবে সেতুর গাইড বাঁধের এরিয়ার বাইরে ভাঙন দেখা দিলে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

 

কিউএনবি/অায়শা/১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:১৮