১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩৬

শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ মহারণ

 

স্পোর্টস ডেস্ক : ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীতামূলক আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের পর্দা উঠছে আজ। প্রথম রাতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। প্রথম দিন মাঠে নামছে লিওনেল মেসির বার্সেলোনা, নেইমার-এমবাপেদের পিএসজি, অঁতোয়ান গ্রিজম্যানের অ্যাটলেটিকো মাদ্রিদ ও মোহাম্মদ সালাহর লিভারপুল।

পিএসজি-লিভারপুল

সময়ের দুই সেরা ফরোয়ার্ড নেইমার ও সালাহ মুখোমুখি হচ্ছে অ্যানফিল্ডে। লিভারপুর শেষ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্ট। মোহাম্মদ সালাহ প্রায় একাই লিভারপুলকে তুলেছিলেন ফাইনালে। কিন্তু ফাইনালে সাহালর অপ্রত্যাশিত ইনজুরিতে ভেস্তে যায় লিভারপুরের শিরোপার স্বপ্ন। তবে এবার একই ভুল করবে না ইংলিশ জায়ান্টরা। আর নেইমার-এমবাপেদের নিয়ে গড়া পিএসজি গত মৌসুম থেকে শিরোপার স্পষ্ট লক্ষ্য নিয়ে নামছে। ‘সি’ গ্রুপের এই ম্যাচটিতে পার্থক্য গড়ে দিতে পারে দু’দলের আক্রমণভাগ। লিভারপুলে আছেন মোহামেদ সালাহ, রবার্তো ফিরমিনহো ও সাদিও মানে। অপরদিকে ফরাসি ক্লাবটির আক্রমণভাগ সাজানো ব্রাজিল অধিনায়ক নেইমার, কিলিয়ান এমবাপে ও এডিসন কাভানিকে নিয়ে। বিশ্বের অন্যতম সেরা ছয় স্ট্রাইকারকে আজ পাওয়া যাবে একই ছাদের নিচে। গতবার নক আউট পর্বের শুরুতেই রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নিয়েছিল পিএসজি। এবার তারা ঘুরে দাঁড়াতে পারে কিনা সেটাই দেখার।
 

বার্সেলোনা-পিএসভি

ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ডাচ ক্লাব পিএসভিকে আতিথেয়তা দেবে বার্সেলোনা। শেষ তিন আসরে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া বার্সেলোনা যেকোনো মূল্যে এবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে চায়। ২০১৫ সালে ট্রেবল জেতার পর বিগত তিন বছর আর ফাইনালেই উঠতে পারেনি মেসি-সুয়ারেজরা। মেসির অধিনায়কত্বে বার্সেলোনা নতুন করে চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা শুরু করতে পারে কিনা সেটাই দেখার। গতবার রোমার কাছে অ্যাওয়ে গোলের ম্যাড়প্যাচে বিদায় নিতে হয়েছিল বার্সেলোনাকে। নিজেদের মাঠে ৪-১ গোলে এগিয়ে থাকা বার্সা ইতালিতে গিয়ে ৩-০ তে হেরে যায়। তাতেই শিরোপার স্বপ্ন ভেঙে যায় মেসির। গেল ১০ বছরের মধ্যে সাতবারই লিগ জিতেছে বার্সেলোনা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার কোনো সাফল্য নেই। স্পেনের ক্ল্যাবটি এবার শিরোপা খরা কাটাতে পারে কিনা সেটাই দেখার।  পিএসভি বড় নাম না হলেও বার্সেলোনার বিপক্ষে তাদের পারফরম্যান্স খারায় নয়। ৬ ম্যাচে দুটি জয় বার্সার, একটি পিএসভির, বাকি তিন ম্যাচ ড্র।
 

টটেনহ্যাম-ইন্টারমিলান

ফুটবলামোদীদের যে দুটি বা তিনটি ম্যাচে নজর থাকবে তার মধ্যে অন্যতম ইন্টারমিলান ও টটেনহ্যাম হটস্পারের ম্যাচ। ইংলিশ ক্লাব টটেনহামকে আতিথেয়তা দেবে ইন্টারমিলান। এ দুই ক্লাবের সর্বশেষ পাঁচ দেখায় মোট ২৬ গোল হয়েছিল। এবার শুরুতেই একে অপরের বিপক্ষে লড়াইয়ের সুযোগ পাচ্ছে। ম্যাচটা যে হাইভোল্টেজ হবে তা বলার অপেক্ষা রাখে না। পাশাপাশি এ ম্যাচে সবার নজর থাকবে হ্যারি কেইনের দিকে। বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের পর ইংলিশ লিগে এখনও সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি কেইন। চ্যাম্পিয়ন্স লিগ শুরুটা কেমন করেন সেটা দেখার অপেক্ষায় থাকবে ফুটবলপ্রেমিরা।

এছাড়া অন্য খেলায় খেলায় মুখোমুখি হবে অ্যাথলেটিকো মাদ্রিদ-মোনাকো, রেড স্টার বেলগ্রেড- নাপোলি, বরুশিয়া ডর্টমুন্ড-ক্লাব ব্রাজ, শালকে-পোর্তো ও গ্যালাতাসারে-লোকোমোটিভ মস্কো।

 

 

কিউএনবি/রেশমা/১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সকাল ১১:৫৯