২০শে অক্টোবর, ২০১৮ ইং | ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:২৯

রেলের আরো দুই প্রকল্প উদ্বোধন করবেন হাসিনা-মোদি

 

ডেস্ক নিউজ : বাংলাদেশ রেলওয়ের ‘ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন’ এবং ‘টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ’ প্রকল্প দুটির কাজের উদ্বোধন করতে যাচ্ছেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী।

মঙ্গলবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেল যোগাযোগ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ এ দুটি প্রকল্পের কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ অর্থায়নে প্রকল্প দুটি বাস্তবায়িত হচ্ছে। ঢাকা-টঙ্গী-জয়দেবপুর সেকশনের অধীন ট্রেন পরিচালনার লক্ষ্যে সেকশনাল ক্যাপাসিটি বৃদ্ধিকরণ প্রকল্পটির মূল লক্ষ্য। ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মিত হলে সমন্বতি ও গতিময় ট্রেন সার্ভিস প্রবর্তনের মাধ্যমে শহরতলী এবং অন্যান্য জেলাসমূহের যাত্রী সাধারণের রাজধানী ঢাকায় স্বাচ্ছন্দ্যময় ও সময় সাশ্রয়ী যাতায়াত সম্ভব হবে।

প্রকল্পটিতে ভারতীয় এলওসি বরাদ্দ ৯০২ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। বাংলাদেশ সরকার ২০৪ কোটি ১৬ লাখ ৬৭ হাজার টাকা।

যাত্রী সাধারণের চাহিদা বৃদ্ধি পাওয়ায় অধিক সংখ্যক ট্রেন চালু করার লক্ষ্যে ঢাকা-টঙ্গি সেকশনে ক্যাপাসিটি বৃদ্ধি করার প্রয়োজনীয়তা দেখা যায়। ফলে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের কর্মসূচি গ্রহণ করা হয়।

এ প্রকল্পে নির্মিতব্য অবকাঠামোসমূহ রাজধানী ঢাকা হতে পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল, টঙ্গী-জয়দেবপুর হয়ে উত্তরাঞ্চল এবং চট্টগ্রাম ও সিলেট রুটে ট্রেন চলাচল অধিকতর স্বাচ্ছন্দ্যপূর্ণ ও গতিময় করার ক্ষেত্রে ঢাকা-টঙ্গী-জয়দেবপুর ফিডার সেকশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভারতীয় ঠিকাদারী প্রতিষ্ঠান এফকন্স-কল্পতরু যৌথভাবে কাজটি করবে। চুক্তির মেয়াদ কাজ শুরুর তারিখ হতে ৩৬ মাস।

এতে এমব্যাংকমেন্ট সহ ৯৬ কিলোমিটার ডুয়েলগেজ রেল লাইন নির্মিত হবে। এছাড়া কালভার্ট ২৫টি, প্ল্যাটফর্ম ৬টি, প্ল্যাটফর্ম সেড ৬টি, ফুটওভার ব্রিজ ১২টি, স্টেশন বিল্ডিং ৪টি এবং অন্যান্য পূর্ত কাজ করা হবে।

প্রসঙ্গত, এর আগে গত ১০ সেপ্টেম্বর বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া–শাহবাজপুর সেকশন পুনর্বাসন এবং আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল সংযোগ (বাংলাদেশ অংশ) প্রকল্প দুটির কাজের উদ্বোধন করেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী।

 

 

 

কিউএনবি/সাজু/১৭ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/রাত ৮:৪৭