১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:৪৪

৫০ হাজার বছর আগের নেকড়ের দেহাবশেষের সন্ধান!

 

ডেস্ক নিউজ : নেকড়েদের নিয়ে গবেষকরা নানা সময়ে বিভিন্ন তথ্য দিয়ে থাকেন। সম্প্রতি গবেষকরা দাবি করেছেন, ধূসর নেকড়েই কুকুরের পূর্বপুরুষ। ইউরোপ, পূর্ব সাইবেরিয়া এবং দক্ষিণ চীন থেকে একটি গবেষণা থেকে বলা হচ্ছে কুকুরদের পূর্বপুরুষ হল নেকড়ে। কর্নেল ইউনিভার্সিটির লুরা এম শ্যানন ও অ্যাডম আর বয়কোসহ আরও কয়েকজন আন্তর্জাতিক গবেষক মিলে গবেষণা কর্মটি পরিচালনা করেন। তারা পোষা কুকুর, রাস্তা এবং গ্রামের কুকুরদের জন্ম বৃত্তান্ত নিয়ে গবেষণা চালিয়েছিলেন।  তবে এবার প্রায় ৫০ হাজার বছর আগে পৃথিবীতে বিচরণ করত এমন দুটি প্রাণীর মমিকৃত দেহের সন্ধান পাওয়া গেছে কানাডার উত্তরাঞ্চলে। এসব প্রাণীর একটি নেকড়ে ও অন্যটি কারিবু।

প্রাণীদের দেহাবশেষগুলো নিয়ে গবেষণায় ৫০ হাজার বছর আগেকার বরফ যুগে ওই এলাকার জীবনযাত্রা সম্বন্ধে সম্যক ধারণা পাওয়া যেতে পারে বলে আশা করছেন বিজ্ঞানীরা। আশ্চর্য বিষয় হলো, উদ্ধারের সময়ও মমিতে পরিণত হওয়া প্রাণী দুটোর চুল, চামড়া ও পেশির টিস্যু অক্ষত ছিল।  প্রায় দুই বছর আগে ইউকন এলাকার ডসন শহরের কাছে খনি শ্রমিকরা এ নেকড়ে ও কারিবুর দেহাবশেষের সন্ধান পান।

মমিতে পরিণত হওয়া এ দুটো প্রাণীর দেহাবশেষই সবচেয়ে পুরনো, ধারণা বিজ্ঞানীদের। বিশেষ করে এত পুরনো স্তন্যপায়ী প্রাণীর কোমল টিস্যুর সন্ধান এটিই প্রথম।  উদ্ধারকৃত ওই নেকড়ে ও কারিবুর দেহাবশেষ দুটো ডসন শহরে প্রদর্শনীর জন্য রাখা হয়েছে।

 

কিউএনবি/রেশমা/১৭ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ১:০৬