১৮ই জুন, ২০১৯ ইং | ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ১০:৫৮

রক্তে দূষিত পদার্থের পরিমাণ বাড়িয়ে দেয় ‘বেড টি’

নিউজ ডেস্ক- সকালে ঘুম থেকে এককাপ গরম চায়ে সতেজ থাকে শরীর। বেড টি ছাড়া সকালের খবরের কাগজটাও কেমন যেন ম্রিয়মাণ ঠেকে। অভ্যাস থেকে যা এক সময় নেশায় পরিণত হয়। কিন্তু এই নেশাই বিপদের।

বিশেষজ্ঞরা বলছেন, ঘুম থেকে উঠে চা খাওয়া ছাড়ুন। খালি পেটে চা মারাত্মক ক্ষতি করছে আপনার। এর ফলে ভয়াবহ ক্ষতিগ্রস্থ হবে লিভার, কিডনি, ফুসফুস।

বিশেষজ্ঞদের দাবি, খালি পেটে চা পান করলে শরীরে প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদানের শোষণ কম হয়। ফলে, শরীরে প্রোটিন ও পুষ্টি উপাদানের ঘাটতি দেখা দেয়।

চায়ে রয়েছে প্রচুর ক্যাফেইন, এল-থায়ানিন, থিয়োফাইলিন। ফলে, খালি পেটে চা পান করলে বদহজমের সমস্যা দেখা দেয়। যার সঙ্গী হতে পারে অ্যাসিডিটি, খিদে কমে যাওয়া। পেট ফাঁপা, গ্যাসের সমস্যাও হতে পারে।

এছাড়া চায়ে থাকে প্রচুর ট্যানিন। তাই খালি পেটে চা পান করলে বমি বমি ভাব হতে পারে। সবমিলিয়ে, বেড টি মানেই রক্তে দূষিত পদার্থের পরিমাণ বাড়িয়ে দেওয়া। কারণ, রাতভর মুখে জমতে থাকে খারাপ ব্যাকটেরিয়া বেড টিয়ের সঙ্গে পেটে চলে যায়। ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে থাকে লিভার, ফুসফুস, কিডনি।

খালি পেটে চা খেলে পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে। ধীরে ধীরে দাঁত ও মাড়ির ক্ষতি হয়। পাশাপাশি, বেড টি শরীরে আয়রনের ঘাটতি তৈরি করে। অ্যানিমিয়ার সমস্যা থাকলে যা মারাত্মক হতে পারে।

কিউএনবি/নিল/১২ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ৩৯

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial