ব্রেকিং নিউজ
২৬শে জুন, ২০১৯ ইং | ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১:৫৪

ওবেসিটি থেকে রক্ষা পেতে নারীদের করণীয়

Gluttony

নিউজ ডেস্ক- নারীদের মধ্যে স্থূলতা বা ওবেসিটি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। কিন্তু নারীরাই এ বিষয়ে অবহেলা করে থাকেন। তাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিশ্বে প্রায় ৬৫ কোটি বয়স্ক নারী ওবেসিটিতে আক্রান্ত।

ওবেসিটি থাকলে জটিল রোগ হওয়ার ঝুঁকি থাকে। অনিয়মিত জীবনযাপনের ফলে নারীদের মধ্যে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে ওবেসিটি। যেভাবে মহিলাদের মধ্যে ওবেসিটি বাড়ছে, তা সত্যিই ভয়ঙ্কর। ওবেসিটি থেকে শরীরে নানা রকম জটিলতার সৃষ্টি হয়। গর্ভাবস্থায় হার্টের অসুখ দেখা যায়। বিভিন্ন কারণে মহিলাদের ওবেসিটি গ্রাস করছে।

নিয়মিত স্বাস্থ্যকর খাবার খেলে এবং শরীরচর্চা করলে অনেকটাই ওবেসিটির গ্রাস থেকে দূরে থাকা সম্ভব। এক্সারসাইজের মধ্যে পদ্ধতিগত কিছু পরিবর্তন করলে তার কার্যকারিতা ভাল পাওয়া যায়। এ ছাড়া যথার্থ পুষ্টি পর্যাপ্ত পরিমাণে শরীরে গেলে ওজন বৃদ্ধি এবং তার থেকে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে প্রোটিনের ভূমিকা গুরুত্বপূর্ণ। পরিকল্পনা করে এমন প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে, যা সহজে হজম হবে। চর্বিযুক্ত, কোলেস্টেরল ও শর্করাসমৃদ্ধ খাবার কম খাওয়া দরকার। ফল, সবজি খেতে হবে। চর্বি-‌জাতীয় খাবার, চিনি, লবণ মাত্রাতিরিক্ত খাওয়া যাবে না। প্রাণিজ প্রোটিনের থেকে উদ্ভিজ প্রোটিনের গুণ বেশি।

কিউএনবি/নিল/১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ৫০

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial