১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:৩৬

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন! জেনে নিন

নিউজ ডেস্ক- উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগতে শুরু করলে খাওয়া দাওয়া থেকে শুরু করে জীবন যাপন সবকিছুতেই নিয়ম কানুন মেনে চলতে হয়। কেননা রক্তচাপের সমস্যায় একবার ভুগতে শুরু করলে, তা সারা জীবন পিছু ছাড়ে না। তাই অগত্যা চিকিৎসকের দ্বারস্থই হতে হয় রোগীদের।আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেইলি এক্সপ্রেস’-এর প্রতিবেদন থেকে জানা গেছে, রক্তচাপ নিয়ন্ত্রণে আনার জন্য রয়েছে কিছুসহজ উপায়।

* নিয়মিত শরীরচর্চা করলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। শরীরচর্চা না করলেও, গাড়ির বদলে রাস্তায় হাঁটুন। অথবা যোগ করলেও রক্তচাপ নিয়ন্ত্রণে রাথতে পারেন।

* ঘুম কম হলেও রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই দিনে অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমনোর চেষ্টা করুন। পর্যাপ্ত পরিমাণে ঘুমোলে হরমোন ও নার্ভাস সিস্টেমও স্বাভাবিক থাকে।

* খাবার থেকে লবন বা সোডিয়ামের পরিমাণ কমান। তা হলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

* শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকলে প্রেশারও থাকবে নিয়ন্ত্রণে। তাই উচ্চতার সঙ্গে সমতা বজায় রেখে নিজের ওজন ঠিক রাখুন।  অফিসের এবং অফিসের বাইরে বিভিন্ন কারণে আপনি যদি বেশি চাপ নিয়ে কাজ করেন, অতিরিক্ত চিন্তা করেন তবে এটি আপনার রক্তচাপকে বাড়িয়ে দিতে পারে। কাজেই চিন্তামুক্ত থাকুন। নিজকে শান্ত ও রিলাক্স রাখুন। চাকরির ক্ষেত্রে অতিরিক্ত স্ট্রেস আপনার স্বাস্থ্যের ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলতে পারে।

* সম্প্রতিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত জন্ম নিরোধক পিল সেবন করলে উচ্চ রক্তচাপের ক্ষেত্রে মারাত্মক ঝুঁকি তৈরি করে।

কিউএনবি/নিল/১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ৪৭