১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:২১

মুখের দুর্গন্ধ দ্রুত দূর করার উপায়

নিউজ ডেস্ক- দামি জামা, ব্রান্ডের পারফিউম। কোথাও কোনো কমতি নেই। কিন্তু মুখ খুললেই সমস্যা। আপাতদৃষ্টিতে শরীর একেবারে সুস্থ থাকলেও মুখের দুর্গন্ধই যে কোনো জায়গায় নেগেটিভ ইম্প্রেশন তৈরি করে। কিন্তু আর পাঁচটা রোগের মতো মুখের দুর্গন্ধকে অনেকে তোয়াক্কাই করেন না।

কেউ কেউ আবার কিছু প্রচলিত টোটকা ব্যবহার করে সাময়িক অস্বস্তি কাটান। কিন্তু যে কোনো অসুখের মতো এক্ষেত্রেও সঠিক চিকিৎসার প্রয়োজন। আর জীবনযাপনে একটু সজাগ হলেই সহজে মুখের দুর্গন্ধ কাটিয়ে ওঠা যায়। জেনে নিন যেসব সহজ উপায়ে মুখের দুর্গন্ধ কাটিয়ে ওঠা যায়-

১। নিয়ম করে অন্তত দু’বেলা ভালো করে দাঁত মাজতে হবে। সকালে ঘুম থেকে উঠে প্রথমে আঙুল দিয়ে দাঁত মেজে নিন। পরে ব্রেকফাস্ট করে ভাল করে ব্রাশ করুন।

২। পারলে ব্রেকফাস্ট-লাঞ্চ-ডিনার খাওয়ার পর দাঁত মাজার অভ্যাস করুন। এতে খাবারের কোনো অংশ দাঁতের মাঝে জমে থাকবে না এবং মুখে দুর্গন্ধ তৈরি হবে না।

৩। দাঁত ও মাড়ির পরিচর্যা ঠিকভাবে করুন। বছরে অন্তত একবার স্কেলিং করে দাঁত পরিষ্কার করা উচিত। এতে দাঁতের স্বাস্থ্য ঠিক থাকবে এবং মুখে কোনো রকম দুর্গন্ধ হবে না।

৪। দাঁত মাজার ঠিক পরামর্শ নিন। অনেক সময় দিনে দু’-তিনবার ব্রাশ করলেও আদৌ কোনো লাভ হয় না। কারণ ঠিক পদ্ধতিতে দাঁত মাজা হয় না। তাই বছরে অন্তত একবার দাঁতের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৫। খাবার পর দু’বার গরম পানিতে লবণ কিংবা ফিটকিরি দিয়ে কুলকুচি করুন। অন্তত রাতে শোওয়ার আগে এটি করলে মুখে কোনো ইনফেকশন ও দুর্গন্ধ হবে না।

৬। মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন। কিন্তু বেশি নয়। মাউথ ওয়াশ বেশি ব্যবহার করলে মুখে এক ধরনের ছত্রাক জন্মানোর সম্ভাবনা থাকে।

৭। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন লেবু, পেয়ারা, আমলকী খান। দৈনন্দিন মেনুতে ভিটামিন বি কমপ্লেক্সের পরিমাণ যথাযথ পরিমাণে রাখুন। সহজপাচ্য খাবার খান। এতে বদহজম হয়ে মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা থাকবে না।

কিউএনবি/নিল/১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ৪৩