১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ২:১৬

যে কাজগুলো সুখী মানুষেরা করেন না

নিউজ ডেস্ক- জীবনে সুখী হতে চাইলে কিছু নিয়মকানুন মেনে চলতেই হয়। অনেক সময় ছোট ছোট কিছু কাজের মাধ্যমেই আপনি বুঝতে পারবেন আপনি সুখী কিনা। সাধারণত সুখী মানুষেরা কী করেন না, বা কেমন কাজ থেকে নিজেদের দূরে রাখেন তা হয়তো আপনার জানাও নেই। আসুন এবার জেনে নিন যে কাজগুলো থেকে সুখী মানুষেরা নিজেদের বিরত রাখেন।

* অন্যের সফলতায় ঈর্ষাকাতর বা অতীত নিয়ে পরে থাকেন না
সুখী মানুষেরা অন্যের সফলতাকে নিজের প্রেরণা হিসেবে নিয়ে থাকেন। সফল ব্যক্তিকে কখনও নিজের প্রতিপক্ষ ভাবেন না। তাই সুখী মানুষেরা অন্যের সফলতায় ঈর্ষাকাতর হয় না। অন্যের সফলতাকে সহজভাবে নিয়ে থাকেন। তাছাড়া, সুখী মানুষরা বর্তমানকে গুরুত্ব দিয়ে থাকেন। অতীতকে আপনি অস্বীকার করতে পারবেন না। অতীত জীবন থেকে মানুষ অনেক কিছু শিক্ষা গ্রহণ করতে পারেন। কিন্তু তাই বলে অতীত জীবনের মধ্যে বেঁচে থাকা উচিত নয়। সুখী মানুষেরা কখনওই এই কাজটি করে থাকেন না।

*  সারাক্ষণ ফেসবুকিং বা সামাজিক যোগাযোগ মাধ্যেমে থাকেন না
সামাজিক যোগাযোগ মাধ্যেমে বেশি সময় ব্যয় করাটা অনেক সময় নিজেকে পরিচর্চার সময়টা নিয়ে নেয় যা আপনাকে কোন না কোন সময় অসুখী-হতাশ করবে। তাই সুখী মানুষরা অনবরত সামাজিক যোগাযোগ মাধ্যেমে থাকেন না। এমনকি কোন কারণ ছাড়া ফেসবুকে সময় ব্যয় করেন না। সুখী মানুষরা নিজের সৃষ্টিশীল কাজে বেশি মনোযোগী থাকেন। নিজের বিকাশে বেশি সময় ব্যয় করেন। গবেষণায় দেখা গেছে , যারা ফেসবুক ব্যবহার করেন তাদের ৩৯ শতাংশ অসুখী।

* বিশ্রাম নিতে ভুলেন না বা নেতিবাচক লোকদের সাথে বন্ধুত্ব রাখেন না
সুখী মানুষেরা নিজেকে গুছিয়ে নিয়ে দুশ্চিন্তা ছাড়াই কাজ করেন। খুব চাপের মধ্যে থাকলেও নিজেকে কিছুক্ষণের জন্য বিশ্রাম দিয়ে থাকেন। অপরদিকে অসুখীরা নিজের কাজের বোঝা নিয়ে হা-হুতাশে সময় নষ্ট করেন বেশি। তাছাড়া, সুখী মানুষেরা তাদের বন্ধুত্ব করে থাকেন যাচাই-বাছাই করে। নেতিবাচক লোকদের সাথে সময় ব্যয় করেন না, কেননা তারা জানেন নেতিবাচক মন্তব্য ইতিবাচক চিন্তাকে নষ্ট করে দেয়। সুখী মানুষদের বেশিরভাগ বন্ধু ইতিবাচক ও সুখী মানুষ হয়ে থাকেন।

কিউএনবি/নিল/১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ৩৯