২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:০২

রাশিয়ায় অবসরের বয়সসীমা বৃদ্ধির পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ, আটক ১০১৮

আন্তর্জাতিক ডেস্ক : চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদ করায় রাশিয়ায় বিভিন্ন স্থান থেকে ১০০০ এর বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। রাশিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন ওভিডি-ইনফো এ তথ্য জানিয়েছে।

গত রবিবার রাজধানী মস্কোসহ রাশিয়ার ৮০টির বেশি শহরে অনুষ্ঠিত সমাবেশগুলোতে পুলিশ বিক্ষোভকারীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। সে সময় ওই আটকের ঘটনা ঘটে বলে ওভিডি-ইনফোর বরাত দিয়ে সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়। কারাগারে বন্দি বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনির আহ্বানে এ বিক্ষোভ আয়োজিত হয়।

 নাভালনি চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর সরকারি ওই সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছিলেন। গত মাসে প্রতিবাদ ও বিক্ষোভের নিয়মভঙ্গের দায়ে দেশটির আদালত তাকে ৩০ দিনের কারাদণ্ড দেন।

ওভিডি জানায়, ১৯টি শহর থেকে মোট ১০১৮ জনকে আটক করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে প্রবীণ ও অপ্রাপ্তবয়স্করাও রয়েছেন।বয়স বাড়ানোর সরকারি ওই পরিকল্পনা অনুসারে ২০১৯ থেকে ২০৩৬ সালের ভেতর অবসরের বয়সসীমা ক্রমান্বয়ে বেড়ে পুরুষদের জন্য হবে ৬০ থেকে ৬৫ বছর এবং নারীদের জন্য ৫৫ থেকে ৬০। 

নারীর বয়সসীমা শুরুতে ৬৩ বছর পর্যন্ত বাড়ানোর কথা ভাবলেও পড়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেই পরিকল্পনা শিথিল করেন। চাকরির বয়সসীমা বাড়ানোর প্রস্তাবটি এরই মধ্যে সংসদে উত্থাপন হয়েছে। তবে এ পরিকল্পনা পুতিনের জনপ্রিয়তাকে অনেক কমিয়ে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। -বিবিসি ও মাইনিচি

কিউএনবি/অনিমা/১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সকাল ১১:৪৬