২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:২৮

বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা বাঘ শাবকের জন্ম

 

ডেস্ক নিউজ : গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বেঙ্গল টাইগারের একটি সাদা শাবকের জন্ম হয়েছে। বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা বাঘের জন্ম নেওয়ার ঘটনা এটাই প্রথম এবং দেশে দ্বিতীয়। গত ১৯ জুলাই চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি সাদা বাঘের জন্ম হয়েছে, যা দেশে প্রথম।

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এই সাদা বাঘের জন্ম প্রায় মাস খানেক আগে হলেও কয়েকদিন ধরে এটিকে মায়ের সঙ্গে ঘুরতে দেখা যাচ্ছে। বাঘিনীর তিন শাবকের মধ্যে দু’টি হয়েছে ধূসর এবং একটি সাদা।

নতুন শাবকরা বাঘিনীর সঙ্গে খেলা করছে। কখনও তারা শুয়ে থাকা মা বাঘের উপরে উঠছে, আবার নামছে। মা বাঘও বাচ্চাদের মাঝে মধ্যে জিহ্বা দিয়ে চেটে বাচ্চাদের আদর করছে, কখনও দুধ পান করাচ্ছে।

তিনি বলেন, এর মধ্যে চারটি পুরুষ ও আটটি স্ত্রী বাঘ। তবে সাফারী পার্কে সাদা বাঘের জন্ম হওয়া এটিই প্রথম ঘটনা। এর আগে গত ১৯ জুলাই চট্টগ্রামের চিড়িয়াখানায় প্রথমবারের মতো সাদা বাঘের জন্ম হয়।২০১৩ সালে অফ্রিকা থেকে ধূসর বর্ণের ছয়টি বেঙ্গল টাইগার এ পার্কে ছাড়া হয়েছিল।

ধূসর বাঘের সাদা শাবক জন্মের ব্যাপারে সাফারি পার্কের কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, জিনগত কারণে এটি হয়ে থাকে। জন্মদাতা বাঘ দম্পতির কোনোটির মধ্যে হয়ত সাদা বৈশিষ্ট্যের জিন লুক্কায়িত ছিল, যা প্রকট হিসেবে একটি শাবকের মধ্যে সঞ্চারিত হয়েছে। এজন্য সাদা শাবকের জন্ম হয়েছে।

পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, গত ৮ অগাস্ট একটি আফ্রিকান জাতের ধূসর রংয়ের মা বাঘিনী তিনটি শাবকের জন্ম দেয়। এর মধ্যে একটির রং সাদা। তবে শাবকদের নিরাপত্তার কথা বিবেচনা করে পার্ক কর্তৃপক্ষ এক মাস পর এ ঘটনা প্রকাশ করে। জন্মের পর থেকেই মা ও তার শাবকরা সুস্থ রয়েছে। তারা নিয়মিত মায়ের দুধ পান করছে আর শাবকদের দুধ পানের কথা বিবেচনা করে মা বাঘিনীকে অতিরিক্ত খাবার দেওয়া হচ্ছে।

 

 

কিউএনবি/রেশমা/১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সকাল ১১:০০