২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১:৫৯

সেঞ্চুরিতেই শুরু, সেঞ্চুরিতেই বিদায় কুকের

 

স্পোর্টস ডেস্ক : অ্যালিস্টার কুক। ইংল্যান্ড ক্রিকেট দলের হয়ে টেস্ট ক্রিকেটে ক্যারিয়ার শুরু সেঞ্চুরি দিয়ে। আর অবসরের ম্যাচেও সেই সেঞ্চুরি দিয়েই ক্যারিয়ারের ইতি টানলেন এ তারকা।

ভারতের বিপক্ষেই নাগপুরে আন্তর্জাতিকে অভিষেক হয় অ্যালিস্টার কুকের। অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন কুক। জীবনের শুরুর টেস্টে প্রথম ইনিংসে ৬০ রান করা ইংলিশ এ ওপেনার। দ্বিতীয় ইনিংসে ১০৪ রান করে অপরাজিত থাকেন তিনি।

যে ভারতীয় দলের বিপক্ষে টেস্ট ক্রিকেট দিয়ে কুকের অভিষেক হয়, সেই ভারতের বিপক্ষেই ঘরের মাঠে ওভালে জীবনের শেষ টেস্ট খেলছেন ইংল্যান্ডের অন্যতম সেরা এ ক্রিকেটার। শুক্রবার শুরু হওয়া ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৭১ রান সংগ্রহ করা কুক, দ্বিতীয় ইনিংসে ১৪৭ রান করেন।

ফলে ক্যারিয়ারের প্রথম ও শেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে কুক ঢুকে গেছেন ক্রিকেট ইতিহাসের সংক্ষিপ্ত এক তালিকায়। যেখানে তার আগে নাম লেখাতে পেরেছেন মাত্র ৪ ক্রিকেটার। অভিষেক টেস্ট ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি হাঁকানো আগের ৪ ক্রিকেটার হলেন রেগি ডাফ (১৯০২-১৯০৫), বিল পন্সফোর্ড (১৯২৪-১৯৩৪), গ্রেগ চ্যাপেল (১৯৭০-১৯৮৪) ও মোহাম্মদ আজহারউদ্দীন (১৯৮৪-২০০০)। এ তালিকার সর্বশেষ নামটি অ্যালিস্টার কুক । 

 

কিউএনবি/আয়শা/১০ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/রাত ৮:৫৯