২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:১৯

শক্তিশালী ৩টি হারিকেনের মুখে যুক্তরাষ্ট্র

 

আন্তর্জাতিক ডেস্ক : আটলান্টিকে ঘনিয়ে উঠছে তিনটি হারিকেন। আশঙ্কা বাড়ছে যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বা এনএইচসি সোমবার সতর্কতা দিয়ে জানিয়েছে, ক্রান্তীয় ঝড় ফ্লোরেন্স এখন হারিকেনে রূপান্তরিত হয়ে গিয়ে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে এগুচ্ছে। 

স্থানীয় সময় আগামী বৃহস্পতিবার রাত বা শুক্রবার সকালে এই হারিকেন আছড়ে পড়তে পারে। ইতিমধ্যে হারিকেন ফ্লোরেন্স এতটাই শক্তি বাড়িয়েছে যে মাটিতে আছড়ে পড়লে পূর্ব এবং দক্ষিণপূর্ব উপকূলে প্রচুর ক্ষযক্ষতি এবং প্রাণহানি ঘটতে পারে। উপকূলবর্তী অঞ্চলে বন্যা হয়ে যেতে পারে। 

এনএইচসি’র সতর্কবার্তা পেয়ে পূর্ব উপকূলের নিম্নবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সরানোর নির্দেশ দিয়েছে প্রশাসন। মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এছাড়া আটলান্টিকের উপর তৈরি হওয়া দ্বিতীয় ক্রান্তীয় ঝড় আইজ্যাকও হারিকেনে পরিণত হয়ে গিয়েছে। এখন তা ক্রমশ শক্তি বাড়াচ্ছে। 

জানা গেছে, এখন ক্যারিবিয় দ্বীপপুঞ্জের লেসার অ্যান্টিলেসের দিকে এগোচ্ছে হারিকেন আইজ্যাক। এছাড়া পূর্ব আটলান্টিকের উপর অবস্থান করা তৃতীয় হারিকেন হেলেনও শক্তিশালী হয়ে উঠেছে। হেলেনের জন্য ইতিমধ্যেই কেপ ভার্দে দ্বীপে ভারী বৃষ্টি শুরু হয়ে গেছে।

 

কিউএনবি/আয়শা/১০ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:৩৫