১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:১৩

হজমে সহায়তা করে যে অভ্যাসগুলি

লাইফস্টাইল ডেস্ক : অনেকেরই হজমের সমস্যা আছে। খাবার খাওয়ার পর অনেকেই পাকস্থলীতে সমস্যা অনুভব করেন। কারও আবার পেট জ্বালাপোড়ার সমস্যা হয়।

বিভিন্ন কারণে হজমের সমস্যা হতে পারে।নানা উপসর্গের মাধ্যমে তা বোঝা যায়। যেমন- পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি, বুক জ্বালাপোড়া ইত্যাদি। এ ধরনের সমস্যা হলে সবাই মনে করেন সবার শেষে যে খাবাটি খেয়েছেন সেটা থেকেই এরকম হচ্ছে। কিন্তু বেশিরভাগ সময়ই হজমের সমস্যা সাধারণত কিছু খারাপ অভ্যাসের কারণে হয়। আয়ুর্বেদিক চিকিৎসা অনুযায়ী অভ্যাসগুলি পরিবর্তন করলে হজমের সমস্যা এড়ানো যায়।

১. অসঙ্গিপূর্ণ খাবার একসঙ্গে খেলে হজমের সমস্যা দেখা দেয়, বদহজম হয়।

২. অনেকে তাড়াহুড়া করে খাবার খান। কিন্তু ধীরে ধীরে খাবার খাওয়া হজমের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক গ্রাসে খাবার খাওয়া ঠিক নয়। খাবার ভালভাবে চিবিয়ে খেলে হজমের সমস্যা কমে যায়।

৩. খাওয়ার সময় টিভি দেখা, ফোনে কথা বলা কিংবা নিউজপেপার পড়া থেকে বিরত থাকুন। তাহলে খাবারের দিকে মনোযোগ কমে যায়। এছাড়া দাঁড়িয়েও খাবার খাওয়া ঠিক নয়। তাহলেও হজমের সমস্যা হয়।

৪. হজমের জন্য সঠিক পরিমাণে খাবার খাওয়া উচিত। অনেকেই আছেন এই পরিমাণে খাবার একবারে খান যে খাওয়ার পর আঁশফাস লাগে। বেশি খাবার খেলে হজমের সমস্যা হয়।

৫. রান্নার কাজে ব্যবহৃত এমন অনেক মসলা আছে যেগুলি হজমে সহায়তা করে। হজমের সুবিধার জন্য ছোট্ট এক টুকরা আদা নিয়ে চিবুতে পারেন। লেবুর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে খেলে তা হজমের সমস্যা দূর করে। এছাড়া জিরা এবং রসুনও হজমের দারুন সহায়ক। খাবারে এসব উপাদান পরিমাণ অনুযায়ী ব্যবহার করলে রান্নার স্বাদ যেমন বাড়ে, তেমনি হজমেও তা ভূমিকা রাখে । সূত্র : এনডিটিভি

কিউএনবি/অনিমা/১০ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ১:৪৬