ব্রেকিং নিউজ
১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৫:৩০

সিরিয়ায় মার্কিন সেনা বাড়ল

 

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় আসাদ বিরোধীদের সমর্থন করে আসছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি আসাদ সরকার বিরোধীদের কোনঠাসা করে ফেলেছে। চলছে চূড়ান্ত অভিযান। এ অবস্থায় নতুন করে সিরিয়ায় কিছু সেনাশক্তি বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি সিরিয়ায় আরও শতাধিক মার্কিন মেরিন সেনা পাঠানো হয়েছে বলে জানা গেছে। সিরিয়ার দক্ষিণে সম্ভাব্য অভিযান সম্পর্কে রাশিয়ার পক্ষ থেকে বার বার হুঁশিয়ারি উচ্চারণ করার মধ্যেই আমেরিকা সেখানে আবারও সেনা পাঠালো।
 
বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে শনিবার জানানো হয়, ইরাক ও জর্দান সীমান্তবর্তী আত-তানফ শহরের একটি ঘাঁটিতে হেলিকপ্টারে করে এসব সেনাকে নেয়া হয়েছে।

সিরিয়ার ওই এলাকায় আমেরিকার একটি সামরিক ঘাঁটি রয়েছে যেখানে সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহী গোষ্ঠী হিসেবে পরিচিত কথিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফকে প্রশিক্ষণ দেয়া হয়। তবে যুক্তরাষ্ট্রের দাবি, এসডিএফ সদস্যরা উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে।

এদিকে সিরিয়ায় মার্কিন উপস্থিতি অনুমোদন করেনি দেশটি। ফলে মার্কিন ঘাঁটিকে অবৈধ বলেই দাবি করে সিরিয়া। এদিকে মার্কিন কর্মকর্তারা বলেছেন, সিরিয়া থেকে ইরানি সেনা না সরালে তারাও সেনা প্রত্যাহার করবেনা।

 

 

 

কিউএনবি/রেশমা/১০ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সকাল ১১:১৬