১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:১২

লারাকে টপকে কোহলির দ্রুততম রানের রেকর্ড

 

স্পোর্টস ডেস্ক : আরও একটা মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট কোহলি। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১৫০০০, ১৬০০০ ও ১৭০০০ রান করার রেকর্ড ছিল টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনের। 

এবার বাইশ গজে দ্রুততম ১৮০০০ রান করার নজিরও গড়লেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাকে টপকেই এই নজির গড়েছেন কোহলি। কিছুদিন আগে লারাই কোহলি আর জো রুটকে এই সময়ের সেরা ব্যাটসম্যান হিসেবে বেছে নিয়েছিলেন।

চলতি ভারত-ইংল্যান্ড সিরিজে ভারতীয় ব্যাটসম্যানরা যেখানে ইংরেজদের সামনে নাজেহাল, সেখানে একমাত্র ব্যতিক্রমী কোহলি। নিজেতে উজাড় করে দিয়ে খেলেছেন তিনি। ইতিমধ্যেই তার ব্যাট থেকে এসেছে ৫৫০ রান। 

সিরিজের পঞ্চম টেস্টে নামার আগে কোহলির ঝুলিতে দু’টি সেঞ্চুরি ও তিনটি অর্ধ-শতরান রয়েছে। শনিবার পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে কোহলি যখন ব্যাট করতে নেমেছিলেন তখন ভারত দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৭০ তুলেছে। ম্যাচের ৩৪ নম্বর ওভারে স্টুয়ার্ট ব্রডের বলে একটি রান নিয়ে ২১ রান করেন কোহলি। আর এর সঙ্গেই তার ঝুলিতে চলে আসে ১৮০০০ রান।

লারা ৪১১টি ইনিংসে খেলে ১৮ হাজার রান করেছিলেন। কোহলি নিলেন ৩৮২টি। লারার ১৮ হাজার রান এসেছিল ২০০৪ সালে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক ৪০০ রানের ইনিংসেই এই রেকর্ড করেছিলেন ক্রিকেটের রাজপুত্র। 

লারা টপকান শচীনকেও। শচীন ৪১২ ইনিংসে ১৮ হাজার রান করেছিলেন। রিকি পন্টিং সেই রান করতে নেন ৪২২টি ইনিংস। এবি ডি ভিলিয়ার্সের লেগেছিল ৪৩৪টি ইনিংস নেন ও জ্যাক ক্যালিসের ৪৩৫টি।

 

 

 কিউএনবি/আয়শা/৯ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:৪৫